DRS: ধোনি রিভিউ সিস্টেম

প্রকাশিত: ৭:৪২ অপরাহ্ণ, জুন ১১, ২০২০
ফাইল ছবি

একজন মানুষ তো মেশিনের মতো দেখতে পারে না ৷ টেলিস্কোপ দিয়ে হাজার হাজার কিলোমিটার দূরের তারকারাজি আমরা দেখতে পাই ৷ কিন্তু ক্রিকেটের সবুজ গালিচায় এক তারকাকে আমরা পেয়েছি, যিনি মেশিনের মতোই নিখুঁত ছিলেন প্রবল গতির গোলাকার বলকে অসামান্য দক্ষতায় ট্রাক করতে ৷ তিনি মহেন্দ্র সিং ধোনি ৷ ক্রিকেটের ডিআরএস বা ডিসিশন রিভিউ সিস্টেম নেবার জন্যে যিনি ক্রিকেট জগতে কিংবদন্তী হয়ে থাকবেন বহু যুগ ধরেই ৷

আম্পায়ারের বহু অভিজ্ঞ চোখ যখন বলের লাইনে সোজা দাড়িয়েও ভুল দেখে, ধোনির দৃষ্টি তখন অব্যর্থ নিশানা ৷ আজকের ক্রিকেট যুদ্ধে অন্যতম এক অস্ত্র হলো ডিআরএস এর ব্যবহার ৷ বহু ক্যাপ্টেন বহুবার নিজ দলকে সাফল্য বা ব্যর্থতার দোরগোড়ায় নিতে পেরেছেন ডিআরএস এর কল্যাণে ৷ কিন্তু সাফল্যে ধোনির ধারে কাছে কেউ নেই ৷ আসুন দেখে নিই, নিজে ক্যাপ্টেন থেকে বা না থেকে ধোনির নেয়া কিছু অবিশ্বাস্য ডিআরএস ৷

★ ২০১৮ এর এশিয়া কাপ ৷ পাকিস্তানের বিরুদ্ধে বল করছিলেন যুবরেন্দ্র চাহাল ৷ তার বল পাকিস্তানের ইনফর্ম ব্যাটসম্যানের প্যাডে লাগতেই বোলার কিপারের আবেদন ৷ আম্পায়ার মাথা নেড়ে অসম্মতি জানাতেই ধোনি হাত তুলে রিভিউ চাইলেন ৷ কি আশ্চর্য! ক্যাপ্টেন ছিলেন রোহিত শর্মা ৷ ধোনির হাত তুললে তো হবে না, দলপতিকেই আবেদন করতে হবে ৷ ধোনির রিভিউ নেয়ার তড়িত সম্মতি দেখেই রোহিত আবেদন করলেন ৷ টিভি ক্যামেরা জানালো ইনাম আউট ৷ ভারত পেল গুরুত্বপূর্ণ এক উইকেট ৷

★ লিডসের মাঠ, ২০১৮ ৷ ইংল্যান্ডের স্পিনার আদিল রশিদ ৩১তম ওভারে বল করতে এসে সেই ওভারেই বিরাট কোহলি ও সুরেশ রায়না কে ফেরত পাঠান । পরপর দুটো উইকেট হারিয়ে ভারত প্রচন্ড চাপে পড়ে যায় । পরের ওভারে মঈন আলী বল করতে আসলে একটা বল ধোনির পায়ে আছড়ে পড়ে । মঈন আলীর আবেদনে আম্পায়ার ধোনিকে আউট দিয়ে দেন । কিন্তু ধোনি বুঝতে পেরেছিলেন বলটা স্ট্যাম্পের উপরে । রিভিউ নিলেন । নিজে বেঁচে গেলেন, ভারতকে বিপদের হাত থেকে বাঁচালেন ।

★ ২০১৭ সালে পুনেতে ভারত ইংল্যান্ড ম্যাচ । ইংল্যান্ড প্রথমে ব্যাট করে ৩৫০ রান করে । কিন্তু রান টা আরো বেশি হতো । হার্দিক পান্ডিয়ার বলে মর্গানের ক্যাচ নিলেন ধোনি । কিন্তু আম্পায়ার নিশ্চুপ । বিরাট কোহলি কে রাজি করিয়ে ধোনি রিভিউ নিলেন । মর্গান ফিরে গেলেন । কোহলি কিন্তু প্রথমে রাজি ছিলেন না ।

★ ওই সিরিজের দ্বিতীয় ম্যাচে যুবরাজকে আউট দেন আম্পায়ার । মাঠে আর সবার মতোই যুবরাজের বিশ্বাস ছিল তিনি আউট, ফিরে যেতে উদ্যত হচ্ছিলেন । নন স্ট্রাইক প্রান্তে থাকা ধোনি যুবরাজকে থামতে বললেন । রিভিউ নিতে বললেন । থার্ড আম্পায়ার টিভির স্লো মোশন ক্যামেরায় দেখলেন, উইকেটকিপার জশ বাটলার ক্যাচ নেওয়ার আগে বলটি খুব সামান্য সময়ের জন্য মাটিতে ছুঁয়ে গেছে । যুবরাজ বেঁচে গিয়ে, ওই ম্যাচে ১৫০ রান করেছিলেন । ধোনি নিজেও ১৩৪ রান করেছিলেন ।

★ কেবল জাতীয় দলের হয়ে না । আইপিএলের অনেক ম্যাচে তিনি চেন্নাই সুপার কিংস কে কিছু কিছু উইকেট এনে দিয়েছেন কেবল নিজের অভিজ্ঞতার জোরে । ২০১৮ সালে আইপিএলে এক ম্যাচে নাইট শিবিরের বিধ্বংসী ব্যাটসম্যান ক্রিস লিন কে তালু বন্দী করলেন উইকেট এর পিছনে । কিন্তু আম্পায়ার ভাবলেন বলটি ক্রিস লিনের প্যাড ছুঁয়ে গেছে । অগত্যা ধোনিকে হাত তুলতে হলো । টিভি ক্যামেরায় দেখা গেল ধোনি সঠিক ।

এমনি আরো অনেক অনেক সিদ্ধান্ত ধোনি নিয়েছেন ডিআরএস নেওয়ার ব্যাপারে । তাই অনেকে মজা করে ডিআরএস কে ধোনি রিভিউ সিস্টেম বলে ডেকে থাকেন ।

– হাসান নোমান