৯০ দিন পর আরব আমিরাতে স্বাভাবিক জীবন

প্রকাশিত: ৮:২৪ অপরাহ্ণ, জুন ২৬, ২০২০

করোনা মহামারিতে ৯০ দিনের বিধিনিষেধ শেষে, সংযুক্ত আরব আমিরাত জাতীয় জীবাণুমুক্তকরণ কর্মসূচির সব নিষেধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণা দিয়েছে। শপিং মল, রেস্তোরাঁ, ব্যবসায়িক প্রতিষ্ঠান, যানবাহন, মেট্রো সব আগের সময় অনুযায়ী খুলে দেয়া হয়েছে। দুবাই ধীরে ধীরে আবার স্বাভাবিক জীবনে ফিরে আসছে।
দুবাইয়ে অবস্থানরত ফিলিপিয়ান জন এলেন বলেন, কোভিড-১৯ আসার পর থেকে স্বাভাবিক জীবনের সংজ্ঞা বদলে গেছে। তবে আমি আনন্দিত, জীবন আবার স্বাভাবিক হয়ে উঠছে।

কিন্তু সেখানকার বাসিন্দাদের অবশ্য এখনো কোভিড -১৯ এর বিস্তার রোধে সব সতর্কতামূলক পদক্ষেপগুলো মেনে চলতে হবে।
এখন আরব আমিরাতের বাসিন্দারা যে কোনো সময় আগের মতো অবাধে যাতায়াত করতে পারবেন। তবে আগের নিয়ম অনুযায়ী রাজধানীতে প্রবেশের বিধিনিষেধগুলো মেনে চলতে হবে। সেক্ষেত্রে আবুধাবি থেকে বেরিয়ে আসার জন্য অবশ্য কোনো অনুমতির প্রয়োজন নেই।

বাইরে বেরোনোর ​সময় মাস্ক ব্যবহার সবার জন্য বাধ্যতামূলক। দুবাইয়ের জাতীয় জরুরী সঙ্কট ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এনসিইএমএ) কোভিড -১৯ বিস্তারকে ঠেকাতে সবাইকে সতর্কতা ও প্রতিরোধমূলক ব্যবস্থাগুলো মেনে চলার আহ্বান জানিয়েছে। এমনকি আইন না মানলে দৃঢ় ব্যবস্থা নেয়া হবে।

সংযুক্ত আরব আমিরাত জুড়ে গত ১৮ জুন থেকে ১২ বছরের কম বয়সী শিশুদের মল ও রেস্তোঁরাগুলোতে অনুমতি যাওয়ার দেয়া হয়েছে।
তবে উপাসনালয়গুলো এখনো বন্ধ রাখা হয়েছে। দুবাইয়ের মসজিদ, গীর্জা ও মন্দিরগুলোতে পুনরায় খোলার বিষয়ে আনুষ্ঠানিক তারিখ এখনো ঘোষিত হয়নি।
২৪ জুন থেকে রেস্তোরাঁগুলোতে অ্যালকোহল পরিবেশন নিষিদ্ধ করা হয়েছে।

সূত্র : খালিজ টাইমস