৬ দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার কম্বোডিয়ার

প্রকাশিত: ৩:৪৮ অপরাহ্ণ, মে ২৪, ২০২০

৬ দেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে কম্বোডিয়া। এর আগে যুক্তরাষ্ট্র, ইরান, ইতালি, জার্মানি, স্পেন এবং ফ্রান্সের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। খবর আল জাজিরার।

বুধবার রাতে কম্বোডিয়ার পক্ষ থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দেওয়া হয়। ফলে ওই ছয় দেশের নাগরিকরা আবারও কম্বোডিয়ায় ভ্রমণ করতে পারবেন।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে যে, ওই দেশগুলো থেকে আসা ভ্রমণকারীদের দেহে করোনাভাইরাসের উপস্থিতি নেই এমন স্বাস্থ্য সার্ফিকেট দেখাতে হবে।

তবে এ ধরনের সার্টিফিকেট ৭২ ঘণ্টার বেশি সময় আগের হলে চলবে না। শুধু তাই নয়, এসব দেশ থেকে আগত ভ্রমণকারীদের কম্বোডিয়ায় পৌঁছানোর পর অবশ্যই ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে।

প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তাররোধ করতেই এমন কঠোর পদক্ষেপ নিয়েছে কম্বোডিয়া। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১২২। এর মধ্যে সবাই করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

প্রথম থেকেই কড়াকড়ি ব্যবস্থা গ্রহণের কারণে করোনার বিরুদ্ধে সফল হয়েছে দেশটি। সব দেশ যখন করোনা মোকাবিলায় হিমসিম খাচ্ছে তখন কম্বোডিয়া করোনা নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে।

তথ্যসূত্রঃ দৈনিক জনকন্ঠ