২৩ আগস্ট ঢাকা ও পাবনার দুটি আসনের উপনির্বাচনের তফসিল

প্রকাশিত: ১০:৩৪ অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০২০
রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবন। ফাইল ছবি

ঢাকা-১৮ ও পাবনা-৪ সংসদীয় আসনের উপনির্বাচনের দিনক্ষণ নির্ধারণ করতে আগামী ২৩ আগস্ট তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)। ওই দিন কমিশন সভা শেষে তফসিল ঘোষণা করা হবে।

আজ বুধবার নির্বাচন কমিশনার কবিতা খানম গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘আগামী ২৩ আগস্ট ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনের তফসিল ঘোষণা করা হবে।’

ইসির যুগ্ম সচিব ফরহাদ আহমেদ খান বলেন, নিকটতম সময়ে পাঁচটি সংসদীয় আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে। প্রথমে দুটি আসনের তফসিল ঘোষণা করা হবে। তারপর দ্রুত সময়ের ভেতরে বাকি আসনগুলোর তফসিল ঘোষণা করা হবে। আমরা সেই প্রস্তুতি নিচ্ছি।’

ইসি সূত্রে জানা গেছে, নওগাঁ-৬, পাবনা-৪, ঢাকা-৫, ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে আগামীতে। পাবনা-৪ আসনের সংসদ সদস্য শামসুর রহমান শরীফ ডিলু গত ২ এপ্রিল মারা যান। মহামারি করোনার কারণে কমিশন প্রথম ৯০ দিনে এ আসনের উপনির্বাচন করতে পারে নি। ‘দৈব দুর্বিপাকে ভোট পেছানোর’ অংশ হিসেবে কমিশন পরবর্তী ৯০ দিনে ওই আসনের উপনির্বাচনের সিদ্ধান্ত নিয়েছে। এ হিসেবে আগামী ২৮ সেপ্টেম্বরের মধ্যে আসনের উপনির্বাচন করতে হবে।

এদিকে ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন গত ৯ জুলাই মারা যান। আগামী ৮ অক্টোবরের মধ্যে এ আসনের উপনির্বাচন করতে হবে।