হোম অব ক্রিকেটে তামিমের সেঞ্চুরি, স্মৃতি রোমন্থন

প্রকাশিত: ৫:০৮ পূর্বাহ্ণ, মে ৩১, ২০২০

ইংলিশ বোলার টিম ব্রেসনানের হাত থেকে ধেয়ে আসা ১৬০ গ্রাম ওজনের বলে তামিম তাঁর উইলো দিয়ে চুমু এঁকে দিয়েছেন লং অনের গ্যালারি পর্যন্ত! লর্ডসের দ্বায়িত্বে থাকা লোকজন সেই চুমু আবার অনার্স বোর্ডে আঁকতে তড়িগড়ি শুরু করলেন! এমন এলাহি কাণ্ডের কারণ, লাল-সবুজের পতাকাবাহী তামিম ইকবাল ‘সেঞ্চুরি’ করেছেন।

“হোম অব ক্রিকেটে সেঞ্চুরি করেছেন”!

ক্রিকেটের মক্কা’র এমনি নিয়ম। মর্যাদার টেস্টে শতক হাঁকিয়ে কিংবা ৫ উইকেট নিয়ে; মর্যাদা না রাখলে সেই বোর্ডে নাম ওঠে না।

তামিম মর্যাদা রেখেছেন। ফলোঅনে পড়া একটা দলের দ্বিতীয় ইনিংসে এসে উইকেটের চার পাশে সৌন্দর্যের পসরা সাজিয়েছেন। দুইশ’ বছরের পুরোনো উইকেটে নতুন করে ঝেঁকে বসেছেন।

লর্ডস’এ ইংলিশ দর্শকসারিতে বসে ‘বল বাই বল’ দেখা লোকটাও যখন বাংলাদেশের ইনিংস ব্যাবধানে হারের কথা ভেবে হামি দিয়ে ঝিমুনি শুরু করেছিলো। সেও তখন তামিমের সেই তাণ্ডব দেখে চোখ কোটর থেকে বের করে ফেললো।

সারা পৃথিবীর যত ক্রিকেট ট্রফি আছে, তার অর্ধেক জয় করা ‘রিকি পন্টিং’ যেখানে পারেন নি; ‘গড অব ক্রিকেট’ নাম নিয়েও শচীন টেন্ডুলকার যেখানে নিজের নাম লেখাতে ব্যর্থ; ব্রায়ান লারাও যেখানে এসে খেই হারিয়েছেন! সেখানে আমাদের ‘তামিম ইকবাল’ তাঁর নাম লেখিয়েছেন!

ভাবা যায়!?

মাত্র কুড়ি বছর পেরোনো পুঁচকে তামিম সেদিন যে দাপুটে সেঞ্চুরির মহাকব্য লিখেছেন। লর্ডসের ইংলিশ দর্শকরা বলতে পারবে না, এই মাঠে ব্যাটিং-এ আর কোনো কালে এমন এক কাণ্ড দেখেছেন!

সাদা বলে তামিম ইকবালের সীমাবদ্ধতা প্রশ্নবিদ্ধ হতেই পারে! কিন্তু, এক দশক আগে সাদা পোষাকের লর্ডসের সেই তামিম এখনো অমলিন, বরং দুর্বোধ্য!

বাংলাদেশের ক্রিকেটপ্রেমী যাকেই জিজ্ঞেস করবেন , সে-ই বলবে লর্ডসে এমন চুমু শুধু তামিম ইকবাল-ই আঁকতে পারে!

সেলিব্রেশানে এসে আঙ্গুল উঠিয়েঃ ওইযে অনার্স বোর্ডের মাঝে, বাংলাদেশের তামিমের নাম-ই সাজে!