স্বাস্থ্য খাতের সংস্কারের লক্ষ্যে আসন্ন বাজেট থেকে সর্বোচ্চ বরাদ্দ দিতে হবে: রব

প্রকাশিত: ১:৫৫ পূর্বাহ্ণ, জুন ৭, ২০২০

করোনায় অকল্পনীয় ধ্বংসযজ্ঞ প্রত্যক্ষ করতে হবে, তাই স্বাস্থ্য খাতের সংস্কারের লক্ষ্যে আসন্ন বাজেট থেকে সর্বোচ্চ বরাদ্দ দিতে হবে: রব

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, সরকারের ব্যর্থতায় করোনায় জাতিকে ভয়াবহ ধ্বংসযজ্ঞ প্রত্যক্ষ করতে হবে। অকল্পনীয় ধ্বংসযজ্ঞের পূর্বেই কার্যকর স্বাস্থ্যব্যবস্থা গড়ে তোলার প্রয়োজনে জাতীয় স্বাস্থ্য কাউন্সিল গঠনের জন্য তিনি সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ আহবান জানান।

আ স ম আবদুর রব বলেন, প্রতিদিন করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছে, মৃতের সংখ্যাও ঊর্ধ্বমুখী। করোনা বিস্তারের গতি রোধ করতে না পারলে জাতিকে অকল্পনীয় ধ্বংসের দৃশ্য দেখতে হবে। এসব আশঙ্কা আর উদ্বেগ জাতিসংঘ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থাও বারবার স্মরণ করিয়ে দিচ্ছে।

তিনি আরও বলেন, ভঙ্গুর স্বাস্থ্যব্যবস্থাকে এখনই সম্পূর্ণরূপে ঢেলে সাজাতে হবে। সংস্কার কাজে হাত দেয়ার এখনই উপযুক্ত সময়। সমস্ত জাতি অতি দুঃখের সাথে ও চরম মূল্যের বিনিময়ে আজ স্বাস্থ্য ব্যবস্থার সীমাবদ্ধতা আর করুণ অবস্থা দেখছে। কার্যকর একটি স্বাস্থ্য ব্যবস্থার অধীর আকাঙ্খায় জাতি উন্মুখ। স্বাস্থ্য খাতের সংস্কারের লক্ষ্যে আসন্ন বাজেট থেকেই সম্ভব সর্বোচ্চ বরাদ্দ দিতে হবে।

রব আরও বলেন, করোনা ব্যবস্থাপনার মাধ্যমে এটা প্রমাণিত, চিকিৎসা পেশায় যারা সংশ্লিষ্ট শুধুমাত্র তাদের দ্বারাই স্বাস্থ্য ব্যবস্থার সংস্কার সম্ভব নয়। তাই জাতীয় স্বাস্থ্য কাউন্সিলে চিকিৎসক, নার্স, মেডিকেল টেকনোলজিস্টদের পাশাপাশি সমাজের অন্যান্য অংশের প্রতিনিধিত্বের অন্তর্ভুক্তি নিশ্চিত করতে হবে।