স্বাস্থ্যবিধি না মানায় বিমানকে কোটি টাকা জরিমানা

প্রকাশিত: ৬:৪৬ অপরাহ্ণ, জুলাই ১৪, ২০২০
বিমান বাংলাদেশের উড়োজাহাজ। ছবি : সংগৃহীত

স্বাস্থ্যবিধি না মানায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসকে সাড়ে ৪ লাখ সৌদি রিয়াল জরিমানা করেছে সৌদি আরব; যা বাংলাদেশি মুদ্রায় ১ কোটি ১ লাখ ৭৪ হাজার ৫০০ টাকা। সংশ্লিষ্টরা জানিয়েছেন, সম্প্রতি বিমানের একটি এয়ারক্রাফট সৌদি আরবে পৌঁছে স্বাস্থ্যবিধি অনুসরণ করে স্প্রে করেনি। ঘটনাটি নজরে আসামাত্র পরিদর্শনের পর ওই এয়ারক্রাফটকে জরিমানা করে সৌদি কর্তৃপক্ষ। কার অবহেলায় এ জরিমানা গুনতে হচ্ছে তা খুঁজে বের করতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিমান। বিমানের পরিচালক (প্রশাসন) জিয়াউদ্দিন আহমদের স্বাক্ষরে গত শনিবার তদন্ত কমিটি গঠন সংক্রান্ত অফিস আদেশ জারি হলেও গতকাল সোমবার দেশ রূপান্তরের সঙ্গে তিনি কোনো কথা বলতে রাজি হননি। এ বিষয়ে তিনি বিমানের ব্যবস্থাপনা পরিচালক মো. মোকাব্বির হোসেনের সঙ্গে কথা বলার পরামর্শ দেন। কিন্তু তিনিও এ বিষয়ে মুখ খুলতে রাজি হননি।

করোনাভাইরাস মহামারী আকারে ছড়িয়ে পড়ার পর বিশ্বের সব এয়ারলাইনসের মতো বিমানও মুখ থুবড়ে পড়ে। সংশ্লিষ্টরা বলছেন, সংস্থাটির লোকসানের পরিমাণ প্রায় ১ হাজার কোটি টাকায় দাঁড়িয়েছে। টিকে থাকতে বিমান রাষ্ট্রীয় প্রণোদনা প্যাকেজ থেকে ১ হাজার কোটি টাকা ঋণ নিয়েছে। বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা কর্তন করা হয়েছে। এ অবস্থায় ১ কোটি টাকারও বেশি জরিমানাকে কঠোরভাবে দেখা হচ্ছে জানিয়ে বিমানের নাম প্রকাশে অনিচ্ছুক এক পরিচালক বলেন, তদন্ত করে এজন্য দোষী ব্যক্তিদের শাস্তির আওতায় আনা হবে।

সৌদি আরবের সঙ্গে বিমানের ফ্লাইট পুনরায় শুরু না হলেও নিয়মিত কার্গো ফ্লাইটের পাশাপাশি চলছে বিশেষ প্যাসেঞ্জার ফ্লাইট। আজ মঙ্গলবার থেকে ঈদের আগের দিন পর্যন্ত ঢাকা-জেদ্দা-রিয়াদ রুটে ৮টি ফ্লাইট চলবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সৌদিতে জরিমানার ঘটনা তদন্তে বিমানের গ্রাউন্ড সার্ভিস ব্যবস্থাপক (এয়ারপোর্ট সার্ভিসেস) মো. গোলাম সারওয়ারকে কমিটির আহ্বায়ক করা হয়েছে। কমিটির অন্য দুই সদস্য হলেন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের উপব্যবস্থাপক প্রণব কুমার বড়ুয়া এবং সহকারী ব্যবস্থাপক (নিরাপত্তা) মো. মাছুদুল হাছান। তদন্ত কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে, ঘটনাটি পুঙ্খানুপুঙ্খ তদন্ত করতে হবে। দায়ী ব্যক্তিকে চিহ্নিত করতে হবে এবং এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে প্রয়োজনীয় সুপারিশ দিতে হবে। কমিটিকে আগামী ৩০ জুলাইয়ের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে।

/এআই