স্বশরীরে পরীক্ষা নিতে যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: ৫:৫৪ অপরাহ্ণ, জুন ১৩, ২০২১
জগন্নাথ বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বিভিন্ন বর্ষের আটকে থাকা সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু হবে ১০ আগস্ট থেকে। পরীক্ষাগুলো হবে স্বশরীরে। তবে সেমিস্টার ফাইনালের আগে ১৮ জুলাইয়ের মধ্যে শেষ করতে হবে দুই সেমিস্টারের সব অ্যাসেসমেন্ট।

ভার্চুয়ালি একাডেমিক কাউন্সিলের সভায় আজ রোববার এসব সিদ্ধান্ত হয় বলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও কোষাধ্যক্ষ নিশ্চিত করেছেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, ‘আমাদের পরীক্ষা হবে আগস্টের ১০ তারিখ। একটু পর প্রেস রিলিজ দিয়ে জানিয়ে দেওয়া হবে। জুলাইয়ের মধ্যে নিজ নিজ বিভাগ অনলাইনে রিভিউ ক্লাস এবং মিড পরীক্ষা নেবে। আর সেমিস্টার ফাইনাল পরীক্ষা আগস্টের প্রথম সপ্তাহে স্বশরীরে অনুষ্ঠিত হবে।’

‘এটা অনেকটাই করোনা পরিস্থিতির ওপর নির্ভর করছে। যদি করোনা পরিস্থিতি আরও ভয়াবহ আকার ধারণ না করে তাহলে আমরা আমাদের সিদ্ধান্তে অটুট থাকব’, যোগ করেন উপাচার্য।

অপরদিকে সিদ্ধান্তটি ‘খুবই সুন্দর’ বলে উল্লেখ করেছেন কোষাধ্যক্ষ ড. কামালউদ্দীন আহমদ। তিনি বলেন, ‘যেহেতু করোনা বেড়ে গেছে, তাই আমরা কোনো শিক্ষার্থীকে ঢাকায় এনে বিপদে ফেলতে চাই না। চূড়ান্ত পরীক্ষাগুলো সব ১০ আগস্ট থেকে শুরু হবে। কিন্তু দুই সেমিস্টারের মিড, অ্যাসাইনমেন্ট যেভাবে শিক্ষার্থীবান্ধব হয় অনলাইনে শিক্ষকরা ১৮ জুলাইয়ের মধ্যে তা নিয়ে শেষ করবেন। ২৯ জুনের আগে ভর্তি ও পরীক্ষার ফরম ফিলাপ কার্যক্রম শেষ করতে হবে।’

কোষাধ্যক্ষ আরও বলেন, ‘আজকে নোটিশ দিয়ে দেওয়া হবে। আর পরীক্ষা ফি, সেমিস্টার ফি এসব অনলাইনে দিয়ে দেওয়া হবে। সেমিস্টার ফাইনাল ব্যতীত সব কার্যক্রম অনলাইনে সম্পন্ন করতে হবে।’

বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. পারভীন আক্তার জেমি বলেন, ঈদের বন্ধের আগে সব মিড টার্ম পরীক্ষা হবে। এরপর রিভিউ ক্লাস হবে এবং ঈদের পর আগস্টের ১০ তারিখ থেকে ফাইনাল পরীক্ষা শুরু হবে।

সভায় অন্যদের মধ্যে রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান, সব অনুষদের ডিন, ইনস্টিটিউট পরিচালক, বিভাগীয় চেয়ারম্যান ও পরীক্ষা নিয়ন্ত্রক উপস্থিত ছিলেন।