সাইবার হামলা নিয়ে চীনকে নিন্দা জানাল ৩০ দেশ

প্রকাশিত: ৮:২৯ অপরাহ্ণ, জুলাই ২৪, ২০২১

যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফটের ওপর সাইবার হামলার ঘটনায় চীনকে অভিযুক্ত করে দেশটির প্রতি নিন্দা জানিয়েছে বিশ্বের ৩০ দেশ। এ ঘটনায় সাধুবাদ জানিয়ে অস্ট্রেলিয়ার সহকারি প্রতিরক্ষামন্ত্রী অ্যান্ড্রু হ্যাস্টি বলেছেন, ৩০টি দেশ একযোগে চীনের প্রতি নিন্দা প্রকাশ করাটা ‘খুব ভালো অগ্রগতি।’ সংবাদমাধ্যম দ্য ডেইলি টেলিগ্রাফ এ খবর জানিয়েছে।

দ্য ডেইলি টেলিগ্রাফ জানিয়েছে, মাইক্রোফটের সফটওয়্যারের ওপর বড় ধরনের সাইবার হামলার ঘটনার পর অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, জাপানসহ পশ্চিমা মিত্ররা একজোট হয়ে চীনের সমাজতান্ত্রিক পরাশক্তিকে দোষারোপ করে।

মাইক্রোসফট এক্সচেঞ্জ সফটওয়্যারের দুর্বল কিছু বিষয়ের সুযোগ নিয়ে সাইবার হামলা করা হলে, তা বিশ্বের হাজার হাজার কম্পিউটার ও নেটওয়ার্কে প্রভাব ফেলে।

এ প্রসঙ্গে অস্ট্রেলিয়ার সহকারি প্রতিরক্ষামন্ত্রী বলেন, ‘এই হ্যাকের পেছনে চীনের হাত থাকার কথা প্রকাশ করে নিন্দা জানানোর বিষয়টিকে আমি খুব ভালো অগ্রগতি বলে মনে করছি।’

‘আমাদের দৈনন্দিন জীবনের স্বাভাবিক সম্পর্কের মধ্যেও সীমানা থাকে। একইভাবে আন্তর্জাতিক ক্ষেত্রেও এ ধরনের সীমানা রয়েছে। আর, ৩০টি দেশ চীনকে বলেছে—‘যথেষ্ট হয়েছে, আর নয়’, যোগ করেন অ্যান্ড্রু হ্যাস্টি।