শ্যামনগরে সড়ক নির্মাণে সহস্রাধিক গাছ কাটার অভিযোগ

প্রকাশিত: ৫:২০ পূর্বাহ্ণ, জুন ২৮, ২০২০

সরকারি নির্দেশ না মেনে সহস্রাধিক ছোট বড় ফলজ ও বনজ বৃক্ষ কেটে ফেলা হয়েছে। গ্রামীন সড়ক নির্মাণে ঠিকাদার মাটি কাটার সুবিধার্থে এসব গাছ কেটে উজাড় করা হয়েছে বলে অভিযোগ।

এলাকাবাসী জানায়, গত ৪ দিন আগে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নের পূর্ব দুর্গাবাটি গ্রামে দুই কিলোমিটার এলজিইডির অর্থায়নে কার্পেটিং রাস্তা নির্মাণ কাজ শুরু হয়েছে। রাস্তাটি নির্মাণের জন্য প্রথম পর্যায়ে মাটি খুঁড়ে দ্বিতীয় পর্যায়ে বালির কাজ করার কথা। ঠিকাদার প্রথম পর্যায়ের মাটি কাটার কাজ করার সময় রাস্তার এক পাশের ছোট বড় বিভিন্ন প্রজাতির সহস্রধিক গাছ কেটে ফেলে।

গাছ কাটার বিষয়ে সংশ্লিষ্ট ঠিকাদার নুরুল হক মোল্লা বলেন- আমরা মাটি কাটার সুবিধার্থে দুই একটা গাছ কেটেছি। বাকি গাছগুলো যাদের জমি ও বাড়ির সামনে তারাই কেটে নিয়েছেন। মাটি কাটার কারণে রাস্তার ধারের অনেক গাছ আপনা আপনিই পড়ে যায়। তাই বলে সহস্রাধিক গাছ আমরা কাটি নি। স্থানীয় লোকজন গাছগুলো কেটে নিয়েছে।

এ বিষয়ে বুড়িগোয়ালিনী ইউপি চেয়ারম্যান ভবতোষ কুমার বলেন- দীর্ঘদিন পর রাস্তাটির কার্পেটিং হচ্ছে। মাটি কাটার কারণে যদি গাছ কাটা হয় তাহলে সেটা দুঃখজনক। বিষয়টি আমি ঘটনাস্থলে গিয়ে দেখবো।

শ্যামনগর এলজিইডির নির্বাহী প্রকৌশলী শহীদুল ইসলাম বলেন- রাস্তা নির্মাণের নাম করে যদি ঠিকাদার বা তার লোকজন গাছ কাটে তবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।