শারীরিক ব্যায়াম কমাতে পারে করোনার ঝুঁকি

প্রকাশিত: ২:২১ অপরাহ্ণ, জুন ১৫, ২০২০

নিয়মিত শারীরিক ব্যায়াম কমাতে পারে করোনা সংক্রমণের ঝুঁকি। আক্রান্ত হলেও নিয়ম মেনে শারীরিক পরিশ্রম করতে পারলে মানুষের দেহে দ্রুত রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে বলে মত বিশেষজ্ঞদের। এদিকে দীর্ঘদিন বাসায় অবস্থানের ফলে শারীরিক জটিলতা এড়াতে ব্যায়ামের বিকল্প নেই বলছেন ফিজিশিয়ানরা।

বিশ্বে এখন পর্যন্ত করোনা প্রতিরোধে কোনো কার্যকর ভ্যাক্সিন আবিষ্কার হয় নি। তাই ভাইরাস সংক্রমণ থেকে বাঁচতে বাড়াতে হবে রোগ প্রতিরোধ ক্ষমতা এমন পরামর্শ বিশ্ব স্বাস্থ্য সংস্থার।

করোনাকালে যাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদের ক্ষেত্রে করোনায় আক্রান্তের পর জটিলতা বেড়ে যাওয়ার সম্ভবনা বেশি বলছেন বিশেষজ্ঞরা। তাই হেলদি ডায়েটিং এবং নিয়মিত শরীর চর্চার পরামর্শ তাদের। বাসায় বসেই নিয়ম করে সহজ কিছু ব্যায়ামের পরামর্শও দিচ্ছেন তারা। যারা নিয়মিত ব্যায়াম করেন তাদের কেউ করোনা আক্রান্ত হলেও দ্রুত সুস্থ হয়ে উঠবেন বলে মনে করেন এই ফিটনেস ট্রেইনার।

অনেকেই আবার টানা বাসায় অবস্থানের ফলে দীর্ঘমেয়াদি শারীরিক জটিলতায় ভুগতে শুরু করেছেন। এ জন্য তাদের অনেকেই প্রতিনিয়ত ভিড় করছেন ফিজিশিয়ানদের চেম্বারে। আক্রান্ত রোগীর শারীরিক অবস্থা পর্যবেক্ষণ ও রোগীর শ্বাস প্রশ্বাস নিয়ন্ত্রণের ব্যায়াম থেকে শুরু করে বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ সচল রাখার দিক নির্দেশনা মানার পরামর্শ বিশেষজ্ঞের।

করোনাভাইরাসে আক্রান্তদের নিয়মিত ফুসফুসের ব্যায়াম করার পরামর্শ দিচ্ছে স্বাস্থ্য অধিদপ্তরও।