লশকর গা’য়ে সেনা অভিযানের আগে বাসিন্দাদের সরে যাওয়ার আহ্বান

প্রকাশিত: ২:০৬ পূর্বাহ্ণ, আগস্ট ৪, ২০২১

আফগানিস্তানে হেলমান্দ প্রদেশের অবরুদ্ধ নগরী লশকর গা’য়ে তালেবানের বিরুদ্ধে বড় ধরনের সেনা অভিযান শুরুর আগে বাসিন্দাদের সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন জেনারেল সামি সাদাত।

দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশে তালেবানের বিরুদ্ধে যুদ্ধে নেতৃত্ব দিচ্ছেন সাদাত। প্রাদেশিক রাজধানী লশকর গা ছেড়ে লোকজনকে যত দ্রুত সম্ভব চলে যেতে বলেছেন তিনি। খবর বিবিসির।

নগরীর বাসিন্দাদের কাছে এক বার্তায় জেনারেল সাদাত বলেছেন, ‘সেনাবাহিনী একজন তালেবানকেও জীবিত ছেড়ে দেবে না।’

‘আমি জানি আপনাদের জন্য বাড়ি-ঘর ছেড়ে যাওয়া খুবই কঠিন। এটা আমাদের জন্যও কঠিন সিদ্ধান্ত। কিন্তু আপনারা কিছুদিনের বাস্তুচ্যুত হলেও আমাদের মাফ করে দিন,’ বলেন সামি সাদাত।

জাতিসংঘের হিসাবে, গত একদিনের তুমুল লড়াইয়ে অন্তত ৪০ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। তালেবান নগরীর বেশিরভাগই দখল করে নিয়েছে বলে খবর পাওয়া গেছে। তবে লড়াই এখনও চলছে এবং সরকারি বাহিনী লশকর গা তালেবানের হাতে চলে যেতে না দেওয়ার অঙ্গীকার করেছে।

জেনারেল সাদাত এর আগে বিবিসিকে বলেছিলেন, সরকারি বাহিনী পরাজয়ের সম্মুখীন হলেও তালেবান যোদ্ধারা হামলা চালিয়ে টিকে থাকতে সক্ষম হবে না বলেই মনে করেন তিনি।

আফগানিস্তানে তালেবান ও সরকারি বাহিনীর লড়াইকে ‘স্বাধীনতা এবং সর্বগ্রাসবাদীদের মধ্যকার যুদ্ধ’ বলেও উল্লেখ করেন জেনারেল সাদাত।

আফগানিস্তানে দীর্ঘ ২০ বছরের যুদ্ধের অবসান ঘটিয়ে যুক্তরাষ্ট্র ও ন্যাটো সেনা প্রত্যাহার শুরুর পর থেকেই দেশটিতে সংঘাত বেড়েছে। আফগান বাহিনীর হাত থেকে একের পর এক অঞ্চল দখল করে নিচ্ছে তালেবান।