লকডাউন ঘোষিত লাল অঞ্চলে বন্ধ থাকবে ব্যাংক

প্রকাশিত: ৯:৩৮ অপরাহ্ণ, জুন ১৬, ২০২০

সরকারঘোষিত লকডাউন এলাকার লাল অঞ্চলে থাকা ব্যাংক পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে বলে বাংলাদেশ ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সোমবার রাতের ওই বিজ্ঞপ্তি বলা হয়, স্বাস্থ্য অধিদপ্তর, সিটি করপোরেশন ও জেলা প্রশাসক কর্তৃক ঘোষিত রেড জোনে অবস্থিত ব্যাংকের শাখা সাধারণভাবে বন্ধ থাকবে।

এতে আরও বলা হয়, তবে সংশ্লিষ্ট প্রশাসনের পক্ষ থেকে শাখা খোলা রাখার বিষয়ে ভিন্ন কোনো নির্দেশনা থাকলে সকাল ১০টা হতে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত সীমিত আকারে লেনদেন করা যাবে। আর লেনদেন পরবর্তী ব্যাংকের আনুষঙ্গিক কার্যক্রম পরিচালনার জন্য শাখা দেড়টা পর্যন্ত খোলা রাখা যাবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাস্থ্য অধিদপ্তরের ‘বাংলাদেশ রিস্ক জোন বেজড কোভিড-১৯ কন্টিমিনেট ইমপ্লেমেন্টশন স্ট্রাটেজি/গাইড‘ ঘোষণার সঙ্গে সামঞ্জস্য রেখে এ নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে ওইসব এলাকায় থাকা বিভিন্ন ব্যাংকের প্রধান কার্যালয় এবং প্রধান শাখার কার্যক্রম যাতে বিঘ্নিত না হয় সেজন্য সংশ্লিষ্ট প্রশাসনের সহায়তা নিয়ে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চালু থাকবে।

ঢাকার মতিঝিল ও দিলকুশা এবং চট্টগ্রামের আগ্রাবাদ ও খাতুনগঞ্জ রেড জোনের আওতাভুক্ত হলেও সেখানে ২টা পর্যন্ত লেনদেন করতে এবং বিকেল ৩টা পর্যন্ত শাখা খোলা রাখা যাবে।

ইয়েলো এবং গ্রিন জোনে ব্যাংকের লেনদেনের জন্য সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত এবং নিজেদের কাজের জন্য বিকেল ৪টা পর্যন্ত শাখা খোলা থাকবে বলে বিজ্ঞপ্তি জানানো হয়েছে।

এদিকে, সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়, রেড জোন বা লাল অঞ্চলে অবস্থিত সামরিক বা অসামরিক সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত বা বেসরকারি দপ্তরসমূহ এবং বসবাসকারী সংশ্লিষ্ট কর্মকর্তারা সাধারণ ছুটির আওতায় থাকবে।