‘লকডাউনের উদ্দেশ্য সফল করতে প্রয়োজন স্বশাসিত স্থানীয় সরকার’: জেএসডি

প্রকাশিত: ৮:০৮ অপরাহ্ণ, জুন ২০, ২০২০

লকডাউনের উদ্দেশ্য সফল করতে স্বশাসিত স্থানীয় সরকারের প্রয়োজন বলে মনে করে জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডি। সংগঠনের সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার এ ব্যাপারে আজ শনিবার এক বিবৃতি দিয়েছেন।

বিবৃতিতে নেতারা বলেন, করোনা আক্রান্ত রোগী খুঁজে বের করা, তাদের চিকিৎসা এবং আইসোলেশন, আক্রান্তদের সংস্পর্শে আসা কন্টাক্ট ট্রেসিং এবং তাদের কোয়ারেন্টিন করাসহ করোনা নিয়ন্ত্রণ এক বিশাল কর্মযজ্ঞ। এটি বলপ্রয়োগের মাধ্যমে অর্জনের বিষয় নয়। করোনা মোকাবিলার কাজটি আরো নিবিড় ও সমাজঘনিষ্ঠ। এই কর্মকাণ্ড অনেক শ্রমসাধ্য এবং এই প্রক্রিয়া সমাজের প্রতিটি ব্যক্তির স্বতস্ফূর্ত অংশগ্রহণ দাবি রাখে।

অঞ্চলভিত্তিক বা জোনভিত্তিক লকডাউনের উদ্দেশ্য সফল করতে হলে যে জটিল আর বিশাল কর্মকাণ্ড পরিচালনা করতে হবে তার উপযোগী কাঠামো বিদ্যমান শাসন ব্যবস্থায় নেই বলে মন্তব্য করেন জেএসডি নেতারা।

নেতারা আরও বলেন, এ মুহূর্তে করোনা নিয়ন্ত্রণের লক্ষ্যে বিদ্যমান স্থানীয় সরকারের সঙ্গে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, পুলিশ, আনসার, সেনাবাহিনী, সাংবাদিক, স্থানীয় এনজিও, শিক্ষক, সমাজসেবী, রাজনৈতিক কর্মী-সংগঠক, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিত্বসহ সব অংশীজন শ্রম কর্ম ও পেশার প্রতিনিধি সম্পৃক্ত করা আবশ্যক। এ রূপ একটি প্রতিষ্ঠানের আওতায় স্থানীয় ছাত্র-যুব সম্প্রদায়ের অংশগ্রহণে এক বিরাট স্বেচ্ছাসেবক বাহিনী গড়ে তুলে জনগণের সহায়তায় করোনা নিয়ন্ত্রণ কার্যক্রম বাস্তবায়ন করতে হবে। এ ধরণের ব্যবস্থা ছাড়া কোনোভাবেই স্থানীয় জনগণের সম্পৃক্তি ও করোনা নিয়ন্ত্রণ কার্যক্রম ব্যবস্থাপনা সম্ভব হবে না।

জেএসডি নেতারা আরও বলেন, ‘দেশে একটি কার্যকর স্থানীয় সরকার ব্যবস্থা থাকলে করোনা মোকাবিলায় আজ এই ভয়াবহ অবস্থা হতো না। একটি স্বশাসিত প্রতিষ্ঠান হিসেবে তখন স্থানীয় সরকারের পক্ষে করোনা পরীক্ষা, রোগী সনাক্তকরণ, কন্টাক্ট ট্রেসিং, ত্রাণ ব্যবস্থাপনা ও অন্যান্য সেবা প্রদান করা সম্ভব হতো।’