রোহিঙ্গা প্রত্যাবাসনে অগ্রগতি: জাতিসংঘ মানবাধিকার পরিষদে প্রস্তাব পাস

প্রকাশিত: ১:০৪ অপরাহ্ণ, জুন ২৩, ২০২০

পূর্ণ নিরাপত্তা ও সম্মানের সঙ্গে রোহিঙ্গাদের নিজ ভূমিতে ফিরে যেতে উৎসাহিত করতে মিয়ানমারকে আহ্বান জানিয়েছে জাতিসংঘ। এ সংক্রান্ত একটি প্রস্তাব পাস হয়েছে সংস্থার মানবাধিকার পরিষদে।
এদিকে, এই প্রস্তাবকে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত ও অবাস্তব আখ্যা দিয়ে একে প্রত্যাখান করেছে মিয়ানমার।

চলতি ৪৩তম অধিবেশনে ‘মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি’ শীর্ষক এই প্রস্তাব গৃহীত হওয়ার কথা জানিয়েছে জেনেভায় বাংলাদেশের স্থায়ী মিশন। মানবাধিকার পরিষদের ৪৭টি সদস্য দেশের মধ্যে ৩৭টির ভোটে প্রস্তাবটি গৃহীত হয়। প্রস্তাবে রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেয়ায় বাংলাদেশের প্রশংসা করা হয়।

এছাড়া রোহিঙ্গা প্রত্যাবাসন সম্পন্ন হওয়া পর্যন্ত মানবিক সহায়তা অব্যাহত রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানানো হয়েছে ওই প্রস্তাবে। আন্তর্জাতিক চাপের মুখে মিয়ানমার সরকার রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে ২০১৭ সালের শেষ দিকে বাংলাদেশের সঙ্গে একটি চুক্তি করলেও আজও শুরু হয় নি প্রত্যাবাসন।

পরিষদে দেশটির স্থায়ী প্রতিনিধি উ কিয়াও মো তুন বলেছেন, নানা রাজনৈতিক ও সামরিক সমস্যায় থাকা মিয়ানমারকে আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত সহায়তা করা। জাতিসংঘের এ ধরণের প্রস্তাব পাস রোহিঙ্গা সমস্যার সমাধান না করে আরও বাড়িয়ে তুলবে বলেও মন্তব্য করেন তিনি।