রাজধানীর ৪৯টি এলাকা রেড জোনের আওতায়

প্রকাশিত: ৮:৫৩ পূর্বাহ্ণ, জুন ১৪, ২০২০

শেষ ১৪ দিনে রাজধানীর কোনো এলাকায় লাখে ৬০ জন বা তার বেশি লোকের করোনা শনাক্ত হলে তাকে রেড জোন চিহ্নিত করে লকডাউন করা হবে। এই হিসেবে রাজধানীর ৪৯টি এলাকা রেড জোন হিসেবে চিহ্নিত হবে।

সংক্রমণ বিবেচনায় রেড জোন বা বিপজ্জনক এলাকা ঘোষণা করে ঢাকাসহ সারাদেশে এলাকাভিত্তিক লকডাউন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এসব এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হবে। কোন কোন এলাকা রেড জোন হতে যাচ্ছে তা সুনির্দিষ্ট করে ৭২ ঘণ্টা আগে জানানোর অনুরোধ করেছেন মেয়ররা। আর ঢাকার বাইরে লাখে ১০ জন শনাক্ত হলেই লকডাউন করা হবে।

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে তৈরি করা কৌশলপত্রে ঢাকার কোনো এলাকায় শেষ ১৪ দিনে প্রতি লাখে ৬০ জন বা তার বেশি লোক সংক্রমণের শিকার হলে তাকে রেড জোন হিসেবে চিহ্নিত হবে। ৩ থেকে ৫৯ জন নিশ্চিত করোনা রোগী থাকলে সেটি হবে ইয়েলো জোন। ঢাকার বাইরে এই সংখ্যা হবে ৩ থেকে ৯ জন। আর ৩ জনের কম অথবা কোনো রোগী না থাকলে সেটি হবে গ্রিন জোন।

রেড জোন ঘোষণা করার ৭২ ঘণ্টা আগে এলাকা নির্দিষ্ট করে জানানোর অনুরোধ করেছেন ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম। আর জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানিয়েছেন, লকডাউন হওয়া এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হবে।

আইইডিসিআরের তথ্য বলছে, রাজধানীর আদাবর, আগারগাঁও, আজিমপুর, বাবুবাজার, বাড্ডা, বনশ্রী, বনানী, বংশাল, বাসাবো, ধানমণ্ডিসহ ৪৯টি এলাকায় লাখে ৬০ জনের বেশি নিশ্চিত করোনা রোগী রয়েছেন। এসব এলাকা খুব দ্রুতই রেড জোন ঘোষণা করা হবে।