রাজধানীতে এলাকাভিত্তিক ভিন্নমাত্রার লকডাউন শুরু হচ্ছে আজ

প্রকাশিত: ১০:১২ পূর্বাহ্ণ, জুন ৯, ২০২০

ঢাকা উত্তর সিটি করপোরেশনের পূর্ব রাজাবাজারকে ‘রেড জোন’ ঘোষণা করে আজ মঙ্গলবার রাত ১২টা থেকে লকডাউন শুরু হবে।

গতকাল সোমবার বিকেলে ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম গণমাধ্যমকে এই তথ্য জানান।

জানা গেছে, লাল, হলুদ ও সবুজ এলাকায় ভাগ করে ঢাকায় শুরু হচ্ছে এলাকাভিত্তিক ভিন্নমাত্রার লকডাউন। প্রাথমিক তালিকায় ওয়ারির একটি জায়গাও রয়েছে। পর্যায়ক্রমে তা অন্যান্য এলাকায় হবে। রাজধানীর বাইরে এরমধ্যে নারায়ণগঞ্জের তিনটি এলাকায় লকডাউন ঘোষণা করা হয়েছে।

করোনা মহামারির মধ্যে সরকার আর সাধারণ ছুটিতে ফিরছে না বলে জানানো হয়েছে। বরং এবার এলাকাভিত্তিক লকডাউন করা হচ্ছে।

মহামারি নভেল করোনাভাইরাসে দেশে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৯৩০ জনে। সেইসঙ্গে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৬৮ হাজার ৫০৪ জনে। আজ সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. নাসিমা সুলতানা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানিয়েছেন।
দেশে গত ৮ মার্চ প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়ার কথা জানানো হয় এবং প্রথম মৃত্যু ঘটে গত ১৮ মার্চ। এরপর গত ১৪ এপ্রিল ৩৮ তম দিনে করোনা রোগীর সংখ্যা এক হাজারে দাঁড়ায়। বর্তমানে দেশে ৬৮ হাজার ৫০৪ জন করোনা রোগী শনাক্ত হয়েছে।

এদিকে, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা আজ সোমবার বেড়ে দাঁড়িয়েছে চার লাখ ছয় হাজার ৩৫৩ জনে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত শনাক্ত হয়েছে বিশ্বের ৭১ লাখ তিন হাজার ১৮৪ জন। তাদের মধ্যে বর্তমানে ৩২ লাখ ৩০ হাজার ১৪০ জন চিকিৎসাধীন এবং ৫৩ হাজার ৭৩১ জন (দুই শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছে। এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে ৩৪ লাখ ৬৬ হাজার ৬৯১ জন সুস্থ হয়ে উঠেছে।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।