রবিবার থেকে খুলছে মক্কার মসজিদুল হারামসহ ১৫শ’ মসজিদ

আশফাক ইমরান

প্রকাশিত: ৯:৩৯ পূর্বাহ্ণ, জুন ২০, ২০২০
দীর্ঘ তিনমাস পর খুলছে মক্কার মসজিদুল হারাম। সেই সঙ্গে খুলে দেওয়া হবে এই অঞ্চলের আরও দেড় হাজার মসজিদ। রবিবার ফজরের সময় থেকে খুলবে মসজিদগুলো। 

সৌদির ইসলাম বিষয়ক মন্ত্রণালয় জানায়, মসজিদগুলো মুসুল্লিদের পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ের জন্য প্রস্তুত করা হয়েছে । একক ব্যবহারের জায়নামাজ, সারিগুলির মধ্যে নিরাপদ দুরত্ব, মুসুল্লিদের বাধ্যতামূলক সামাজিক দূরত্ব নিশ্চিত করাসহ সমস্ত সতর্কতামূলক ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

মন্ত্রণালয়ের নির্ধারিত সতর্কতামূলক ও প্রতিরোধমূলক ব্যবস্থা ও নির্দেশনার সাথে সামঞ্জস্য রেখে মক্কার ও এর আশেপাশের এলাকার মসজিদগুলোকে প্রস্তুত করতে কর্তৃপক্ষেকে সহায়তার করছে বেশ কয়েকটি স্বেচ্ছাসেবক দল অংশ নিয়েছে বলে জানায় সৌদি স্বাস্থ্য মন্ত্রনালয়

প্রসঙ্গত, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে গত ২০শে মার্চ থেকে সৌদি সরকার মসজিদে জামাতে নামাজ আদায় বন্ধ ঘোষণা করে। গত ১৮ই মার্চ সৌদি আরবের জ্যেষ্ঠ আলেমদের কাউন্সিল (দ্য কাউন্সিল অব সিনিয়র স্কলারস ইন সৌদি আরবিয়া) পবিত্র দুটি মসজিদ বাদে অন্য সকল মসজিদে শুক্রবারের জুমা’র নামাজ ও দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ জামাতে পড়া বন্ধের সিদ্ধান্ত নেয়। পরে গত ৩১শে মে খুলে দেওয়া হয় মদিনার মসজিদুল নববীসহ সৌদির অন্যান্য অঞ্চলের সকল মসজিদ।