‘যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি বাড়াতে চায় বাংলাদেশ’

প্রকাশিত: ২:৫৫ অপরাহ্ণ, আগস্ট ১৩, ২০২১
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ফাইল ছবি

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্বমানের তৈরি পোশাক রপ্তানি বাড়াতে চায় বাংলাদেশ। বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে তৈরি মানসম্মত পোশাক, এর মূল্য ও ডিজাইন বিশ্বব্যাপী জনপ্রিয় হচ্ছে। এ কারণে রপ্তানিও ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে।

বাণিজ্যমন্ত্রী সম্প্রতি যুক্তরাষ্ট্রে ক্যালিফোর্নিয়ার লাস ভেগাস কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত ‘মেনস এ্যাপারেল গিল্ড ইন ক্যালিফোর্নিয়া’ শীর্ষক বাণিজ্য মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

টিপু মুনশি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার রপ্তনি বৃদ্ধি এবং ‘মেড ইন বাংলাদেশ’ বিশ্বের কাছে জনপ্রিয় করার লক্ষ্যে সব ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে।

‘চলমান কোভিড পরিস্থিতিতে তৈরি পোশাকখাতের জন্য প্রণোদনা প্যাকেজের আওতায় আর্থিক সহযোগিতা প্রদান এবং এই খাতকে স্থিতিশীল রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের পোশাক রপ্তানি বৃদ্ধির যে সুযোগ রয়েছে, সেটাকে আমরা কাজে লাগাতে চাই’, বলেন বাণিজ্যমন্ত্রী। এজন্য উভয় দেশের ব্যবসায়ীদের তিনি এগিয়ে আসার আহ্বান জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশ পোশাক রপ্তানি বাড়াতে এর গুনগত মান বৃদ্ধি, নতুন ডিজাইন এবং গ্রাহকের পছন্দ বিবেচনায় নিয়ে কাজ করছে। যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের চাহিদা অনুযায়ী সব ধরনের ডাটা প্রস্তুত করা হবে বলে মন্ত্রী জানান। তিনি বলেন, ২০১২ সালে অপ্রত্যাশিত রানা প্লাজা দুর্ঘটনার পর বাংলাদেশের তৈরি পোশাক খাতে যুগান্তকারী পরিবর্তন এসেছে এবং টেকসই উন্নয়ন ঘটেছে। বিশ্বের তৈরি পোশাক শিল্পের বেশির ভাগ গ্রিন কারখানা এখন বাংলাদেশে। নিরাপদ ও কর্মবান্ধব পরিবেশে শ্রমিকেরা কাজ করছে বলে তিনি উল্লেখ করেন।

বাণিজ্যমন্ত্রী যুক্তরাষ্ট্রের পোশাক ব্যবসায়ীদের বাংলাদেশ সফর করে পোশাক কারখানা এবং শ্রমিকদের কাজের পরিবেশ দেখার আহ্বান জানান। -বাসস