যুক্তরাষ্ট্রে আর লকডাউনের প্রয়োজন নেই: ডা. ফাউচি

আশফাক ইমরান

প্রকাশিত: ২:৩৭ অপরাহ্ণ, জুন ১৯, ২০২০

যুক্তরাষ্ট্রের শীর্ষ করোনাভাইরাস বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউচি বলেছেন, দেশটিতে ব্যাপক পরিসরে আর লকডাউনের প্রয়োজন নেই। দেশটিতে করোনার সংক্রমণের হার বেশি থাকলেও এমন মন্তব্য করলেন তিনি। খবর বিবিসির।

বার্তা সংস্থা এএফপিকে ফাউচি বলেন, আমার মনে হয় না যে আমরা আবারও লকডাউন দেয়ার ব্যাপারে আলোচনা করবো। বরং দেশের যেসব অঞ্চলে করোনার প্রাদুর্ভাব ঘটছে সেখানে কীভাবে এটি আরও ভালোভাবে নিয়ন্ত্রণ করা যায় তা নিয়ে আলোচনা করবো।

যুক্তরাষ্ট্রে করোনার সংক্রমণ শুরু হওয়ার পর ভাইরাসটির ভরকেন্দ্র হয়ে ওঠে নিউইয়র্ক। কিন্তু সেখানে করোনা এখন অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। তবে ক্যালিফোর্নিয়াসহ আরও কয়েক অঙ্গরাজ্যে করোনার সংক্রমণ বাড়ছে।

ডা. ফাউচি বলেন, সবকিছু পুনরায় খুলে দেয়ার ব্যাপারে আমাদের স্থানীয় একটি অ্যাপ্রোচ নিতে হবে। এর ফলে সেসব অঞ্চলে নতুন রোগী পাওয়া যাবে না, সেখানে স্কুল খুলে দেয়া যেতে পারে। এসময় দেশের অন্যান্য অঞ্চলকে অপেক্ষা করতে হবে।

করোনা বিষয়ে হোয়াইট হাউজের এই উপদেষ্টা আরও বলেন, খুব শিগগিরই একটি ভ্যাকসিন আবিষ্কার হবে বলে তিনি আশাবাদী। একটি ভ্যাকসিনের প্রাথমিক পরীক্ষার ফলাফল ‌আশাব্যঞ্জক বলেও উল্লেখ করেন তিনি।

এর আগে বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্র ফের ব্যবসা-বাণিজ্য বন্ধ করবে না। ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, আমরা আবারও সব কিছু বন্ধ করে দেবো না। আমাদের এমনটা করতে হবে না।