মৃতের সংখ্যা কমলেও কমছে না নতুন শনাক্ত

প্রকাশিত: ১১:৫২ পূর্বাহ্ণ, জুন ৩০, ২০২০
ছবি: প্রতীকী

টানা দুই দিন বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা কম, তবে কমছে না নতুন আক্রান্তের সংখ্যা । সোমবার বিশ্বে করোনায় মোট প্রাণহানি হয়েছে ৩ হাজার ৩৮২ জনের আর নতুন আক্রান্ত হয়েছেন ১ লাখ ৫৯ হাজার।

বিশ্বের ২১৩ দেশ ও অঞ্চলে করোনায় মোট মৃত্যু হয়েছে ৫ লাখ ৭ হাজারের বেশি মানুষের। আক্রান্ত হয়েছেন ১ কোটি ৪ লাখ ছাড়িয়েছে। সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছেন ৫৬ লাখ মানুষ।

গত ২৪ ঘণ্টায় করোনায় ব্রাজিলে ৭২৭, যুক্তরাষ্ট্রে ৩৩৫ জন, মেক্সিকতে ২৬৭ জনের মৃত্যু হয়েছে। যুক্তরাষ্ট্রের ৩৬ রাজ্যে বাড়ছে করোনার সংক্রমণ। জার্মানির দুই এলাকায় লকডাউনের মেয়াদ এক সপ্তাহ বাড়ানো হয়েছে। ১৫শ কর্মীর দেহে করোনা শনাক্তের পর এই সিধান্ত নেয় সরকার। সেখানকার ৬ লাখ মানুষকে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

ভারতে সোমবার করোনায় প্রাণ গেছে ৪১৭ জনের, নতুন আক্রান্ত হয়েছেন ১৮ হাজারের বেশি মানুষ। পাকিস্তানে করোনা আক্রান্তের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে। ১ জুলাই থেকে আন্তর্জাতিক ফ্লাইট চলাচল চালু করবে থাইল্যান্ড। সংক্রমণ বারলেও আন্তজেলা পরিবহণ ব্যবস্থা চালু করবে নাইজেরিয়া।

করোনার বিস্তার বাড়ায় দ্বিতীয় দফায় লকডাউন জারি করেছে কাজাখস্থান। অর্থনীতি সচলে ৫ জুলাই থেকে অফিস-আদালত খুলছে সংযুক্ত আরব আমিরাত।

এদিকে করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে তদন্ত করতে চীনে দল পাঠাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।