‘মুজিববর্ষের আহ্বানে’ সারা দেশে গাছ লাগাচ্ছে ছাত্রলীগ

প্রকাশিত: ১১:৩০ পূর্বাহ্ণ, জুন ১৯, ২০২০

‘মুজিববর্ষের আহ্বান তিনটি করে গাছ লাগান’ স্লোগানকে সামনে রেখে তিনটি করে গাছ লাগানোর জন্য প্রতিটি নেতাকর্মীকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ।

আগামী তিন মাসব্যাপী (আষাঢ়, শ্রাবণ ও ভাদ্র) দেশের প্রতিটি জেলা, উপজেলা, ইউনিয়ন, থানা ও ওয়ার্ড পর্যায়ের সব ইউনিটের ছাত্রলীগের নেতাকর্মীকে এই নির্দেশনা প্রতিপালনের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।

নির্দেশনায় বলা হয়েছে, প্রতিটি নেতাকর্মীকে আগামী তিন মাস সময়ের মধ্যে কমপক্ষে তিনটি (বনজ, ফলদ ও ভেষজ) বৃক্ষরোপণ করতে হবে। শুধু তাই নয়, বৃক্ষরোপণ করার পর সেই ছবি ও নিজের নাম, ইউনিটের নাম দিয়ে কেন্দ্রীয় কমিটির কাছে পাঠানোর নির্দেশও দেওয়া হয়েছে।

এতে বলা হয়েছে, ‘বৃক্ষ মূলত পরিবেশ আবহাওয়া ও জলবায়ুর ভারসাম্য বজায় রাখে। বন্যা খরা, ঝড়, টর্নেডো, জলোচ্ছাস, ওজনস্তর ক্ষয়, ভূমিক্ষয়, জলবায়ু পরিবর্তন, শব্দদূষণ, মাটিদূষণ, পানিদূষণ, বায়ুদূষণ প্রতিরোধ করে। এক কথায় প্রকৃতির অমূল্য ও প্রধান সম্পাদক হচ্ছে বৃক্ষ। পৃথিবীকে বসবাসের উপযোগী করতে ও প্রাকৃতিক বিপর্যয়ের করাল গ্রাস থেকে দেশকে রক্ষা করতে বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই। তাই বৃক্ষরোপণ কার্যক্রমের মাধ্যমে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের আশপাশে উঁচু-নিচু পতিত জমি, রাস্তার পাশে, নদীর পাড়ে গাছ লাগানো অতীব গুরুত্বপূর্ণ। তাই মুজিববর্ষ উদযাপনের অনুষঙ্গ হিসেবে এক কোটি বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করেছে বাংলাদেশ ছাত্রলীগ।’

ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় গণমাধ্যমকে বলেন, জাতিসংঘ পরিবেশ দিবসে জীববৈচিত্র্য সংরক্ষণের ওপর সর্বাধিক গুরুত্ব দিয়ে ‘এখনই সময় পরিবেশ বাঁচানোর’ স্লোগান নির্ধারণ করেছে। কারণ পরিবেশের ভারসাম্য রক্ষা করতে না পারলে কখনই সুস্থ স্বাভাবিক জীবন যাপন সম্ভব না। তাই আমরা এ বছর যেহেতু ‌‘মুজিবর্বষ’ তাই আমরা তিনটি করে গাছ লাগানোর আহ্বান জানিয়েছি।

এদিকে ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য বলেন, ‘আমাদের সবার উচিত প্রকৃতি ও পরিবেশ সংরক্ষণ করা। প্রকৃতি ও পরিবেশের উপর নির্দয় আচরণের কারণে আজ পৃথিবীতে রোগ-বালাই বেড়ে গেছে। তাই আমাদের সবার সম্মিলিতভাবে প্রকৃতি ও পরিবেশ সংরক্ষণ করতে হবে। প্রকৃতি ও পরিবেশ সংরক্ষণ করার জন্য প্রয়োজন বেশি বেশি গাছ লাগানোর। তাই আমি বাংলাদেশ ছাত্রলীগের প্রতিটি নেতাকর্মীকে আহ্বান জানাবো ন্যূনতম তিনটি করে গাছ লাগানোর।