মালয়েশিয়ায় ফিরতে পারবে বিদেশি শিক্ষার্থীরা

আশফাক ইমরান

প্রকাশিত: ৯:৪৭ পূর্বাহ্ণ, জুন ২০, ২০২০

উচ্চশিক্ষায় অধ্যায়নরত শিক্ষার্থীদের মালয়েশিয়ায় ফেরার সুযোগ দিয়েছে দেশটির সরকার। মালয়েশিয়ার সিনিয়র মন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

মন্ত্রী বলেন, টানা লকডাউনের মধ্যে সীমান্ত বন্ধ থাকায় অনেক শিক্ষার্থী দেশে গিয়ে ফিরতে পারেনি। এসব শিক্ষার্থী এখন ফিরতে পারবে। তবে তাদেরকে অবশ্যই কোভিড-19 পরীক্ষা করতে হবে। একই সঙ্গে রেডজোনভুক্ত দেশ থেকে আসা শিক্ষার্থীদের ১৪ দিনের কোয়ারেন্টিন বাধ্যতামুলক; যা গ্রিনজোনভুক্ত দেশ থেকে আসা শিক্ষার্থীদের জন্য প্রয়োজন নেই বলে জানান তিনি।বিদেশ থেকে আসা এসব শিক্ষার্থীদের সার্বক্ষণিক নজরদারির জন্য ‘মাইসেজাহতেরা’ নামে একটি অ্যাপ ব্যবহার বাধ্যতামুলক করা হয়েছে।

এর আগে বৃহস্পতিবার সরকারের শীর্ষ পর্যায়ের এ মন্ত্রী তার নিয়মিত ব্রিফিং এ বলেন, লকডাউনের মধ্যেও কিছু প্রবাসী মালয়েশিয়ায় আসতে পারবে। বিশেষ করে যারা ইপিআই, প্রফেশনাল ভিজিট পাস, রেসিডেন্ট ট্যালেন্ট পাস হোল্ডার ক্যাটাগরি’র মধ্যে যাদের ডিরেক্টর ভিসা রয়েছে সেসব প্রবাসীরা সরকারের বিধিনিষেধ মেনে মালয়েশিয়ায় আসতে পারবে।

এদিকে আজ শুক্রবার দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে ৬ জন, সুস্থ হয়ে ঘরে ফিরেছে ৭৭ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৮ হাজার ৫৩৫ জন। যার মধ্যে সুস্থ হয়েছে ৮ হাজার ৭০ জন; মারা গেছে ১২১ জন।উল্লেখ্য, করোনাভাইরাস নিয়ন্ত্রণে ১৮ মার্চ থেকে মুভমেন্ট কন্ট্রোল অর্ডার নামে লকডাউন ঘোষণা করে মালয়েশিয়া সরকার। এরপর কয়েক ধাপে লকডাউন শিথিল হয়ে ৩১ আগষ্ট পর্যন্ত চলবে আরএমসিও নামে লকডাউন। টানা এই লকডাউনে মালয়েশিয়ান ভিসাধারী অনেকেই নিজ নিজ দেশে আটকে পড়েছে।