মঈন আলীঃ ধর্মভীরু এক ইংলিশ ক্রিকেটার

প্রকাশিত: ৮:১৩ অপরাহ্ণ, জুন ১৮, ২০২০

 

পাকিস্তানি বংশোদ্ভুত হলেও জাতীয়তায় ইংল্যান্ডের নাগরিক মঈন আলী। পারফেক্ট অলরাউন্ডার বলতে যা বোঝায়, তার সবগুণই আছে মঈন আলীর। বাঁহাতি ব্যাটিংয়ের সাথে ডানহাতি অফস্পিনে ইংল্যান্ডের জার্সিতে সব ফরম্যাটেই অভিষেকের পর নিয়মিতই খেলে যাচ্ছেন মঈন আলী।  ছিলেন এবারের বিশ্বকাপে ইংল্যান্ডের প্রথম ট্রফি জয়ের সদস্য। 

 

২০১৪ সালের ২৮ ফেব্রুয়ারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক  ক্রিকেটে পা রাখেন এই অলরাউন্ডার।  এখনো পর্যন্ত ইংল্যান্ডের হয়ে খেলেছেন ৬০ টেস্ট, ১০২ ওয়ানডে ও ২৮টি টি-টোয়েন্টি ম্যাচ। যেখানে ব্যাট হাতে ৬০ টেস্টে ২৭৮২ রান, ১০২ ওয়ানডে তে ১৭৮৩ রান ও ২৮ টি টি-টোয়েন্টি ম্যাচে ২৮৪ রান করেছেন।  পাশাপাশি বল হাতে টেস্টে ১৮১, ওয়ানডে তে ৮৫ ও টি-টোয়েন্টি তে ১৬ উইকেট শিকার করেছেন এই অফ স্পিনার। 

 

অভিষেকের পর থেকে ইংল্যান্ডের জয়ে ছোট বড় অবদান রেখে চলেছেন মঈন। কখনো ব্যাট হাতে আবার কখনো বা বল হাতে। আবার দু’ভাবেও দলকে জেতাচ্ছেন তিনি। কিন্তু থেকে যান আড়ালে। অন্যান্য খেলোয়াড়কে নিয়ে ইংলিশ গণমাধ্যমে যেভাবে কথা-বার্তা হয় মঈন আলী কে নিয়ে তা হয়না। তবুও এতে দমে যান না তিনি । মুখ ভর্তি দাড়ি আর মুখে এক চিমটি হাসি নিয়ে ২২ গজে তার সামর্থ্যের প্রমাণ দেন সবসময়।  ইংল্যান্ড জাতীয় দল ছাড়াও মঈন আলী খেলে বেড়ান বিশ্বের বড় বড় টি-টোয়েন্টি টুর্নামেন্টেও। খেলা ছাড়াও তিনি মুসলমান হওয়াতে ধর্মের সকল বিধান মেনে চলার চেষ্টা করেন। 

 

১৯৮৭ সালের আজকের এই দিনে জন্ম গ্রহণ করেন এই অলরাউন্ডার। আজকে তার জন্মদিনে রইলো অনেক অনেক শুভকামনা।