বৃহস্পতিবার ব্যাংক খোলা থাকবে

প্রকাশিত: ৮:০৭ অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০২১
রাজধানীর একটি ব্যাংকে গ্রাহকদের লেনদেনের চিত্র। ফাইল ছবি

জাতীয় চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, পবিত্র আশুরার ছুটি আগামীকাল বৃহস্পতিবার। তবে এ উপলক্ষে সরকারি ছুটি পূর্বনির্ধারিত বৃহস্পতিবারের পরিবর্তে আগামী শুক্রবার পুনর্নির্ধারণ করা হয়েছে।

আজ বুধবার বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে ব্যাংক খোলা রাখার বিষয়টি স্পষ্ট করেছে। এর আগে ১২ আগস্ট বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছিল।

বাংলাদেশ ব্যাংকের আর্থিকপ্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে জারি করা নতুন সার্কুলারে বলা হয়, ‘আশুরার ছুটি বৃহস্পতিবারে নয়, শুক্রবার। ফলে ব্যাংক ও আর্থিকপ্রতিষ্ঠানগুলো আগামীকাল বৃহস্পতিবার খোলা থাকবে।’

কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে আরও বলা হয়েছে, আগের সিদ্ধান্ত অনুযায়ী, আশুরার ছুটি বৃহস্পতিবার ঘোষণা করা হলেও জাতীয় চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, আশুরার ছুটি শুক্রবার। এ কারণে এই ছুটি বৃহস্পতিবারের পরিবর্তে শুক্রবার পুনর্নির্ধারণ করা হলো।

১০ মহররম মুসলিম বিশ্বে ত্যাগ ও শোকের প্রতীক। বাংলাদেশে ধর্মপ্রাণ মুসলমানরা ধর্মীয় অনুশাসনের মধ্য দিয়ে পালন করেন দিনটি। এই দিনে মহানবী হজরত মুহাম্মদ (স.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসেন (রা.) ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে শহীদ হন। সেই থেকে মুসলিম বিশ্বে কারবালার শোকাবহ ঘটনাকে ত্যাগ ও শোকের প্রতীক হিসেবে পালন করা হয়।