ঢাকা, মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪৩ হিজরি

বিষ প্রয়োগে ৮০ টি কবুতরসহ দেশীয় প্রজাতির অর্ধশত পাখি হত্যা!


প্রকাশিত: ১০:৪৫ অপরাহ্ণ, জুন ১২, ২০২০

কালিগঞ্জে বিষ প্রয়োগে ৮০ টি কবুতরসহ দেশীয় প্রজাতির অর্ধশত পাখি হত্যার অভিযোগ উঠেছে। এঘটনায় ভুক্তভোগীদের পক্ষে থানায় লিখিত অভিযোগ দিয়েছেন উপজেলার ধলবাড়িয়া ইউনিয়নের আশিকুড়া গ্রামের সুরাজ মন্ডলের ছেলে কোমল মন্ডল (৪৬)।

লিখিত অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা যায়, আশিকুড়া গ্রামের বিভিন্ন বাড়িতে বিভিন্ন প্রজাতির কবুতর পালন করা হয়। কবুতরগুলো আশিকুড়া বিলে ঘোরাঘুরিসহ খাওয়া-দাওয়া করে। ওই বিলের মধ্যে একই গ্রামের মৃত ইসমাইল গাজীর ছেলে ফারা গাজীর (৩৫) ২৫ কাটা বিলান জমি রয়েছে। কবুতর গুলো ফারা গাজীর জমিতে যাওয়ায় শুক্রবার (১২ জুন) দুপুরের দিকে তিনি ধানের সাথে বিষ মিশিয়ে প্রায় ৮০ টি কবুতরসহ দেশীয় প্রজাতির অর্ধশত পাখি হত্যা করে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মনোজিৎ কুমার মন্ডল জানান, উদ্দেশ্য প্রণোদিতভাবে দেশিয় প্রজাতির পাখিসহ কবুতরগুলোকে হত্যা করা হয়েছে বলে প্রাথমিকভাবে মনে করছি। মৃত পাখি ও কবুতর টেস্টের জন্য ঢাকার ল্যাবে পাঠানো হয়েছে। রিপোর্ট আসার পর বিস্তারিত জানা যাবে। প্রমাণিত হলে পাখি হত্যার সাথে জড়িতদের ৬ মাসের জেল ও ২৫/৫০ হাজার টাকা জরিমানাসহ উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

এব্যাপারে কালিগঞ্জ থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) এসএম আজিজুর রহমান জানান, লিখিত অভিযোগ পেয়েছি তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণ করা হবে।