বিশ্বের শক্তিশালী ১০০ পাসপোর্ট থেকে ছিটকে পড়লো বাংলাদেশ

প্রকাশিত: ৭:৪১ অপরাহ্ণ, জুলাই ১২, ২০২০

২০১৯ সালে শক্তিশালী পাসপোর্টের তালিকায় ৯৯তম অবস্থানে থাকলেও এ বছর ১০১ নং অবেস্থানে রয়েছে বাংলাদেশ

বিশ্বের শক্তিশালী ১০০ পাসপোর্টের তালিকায় নেই বাংলাদেশের নাম। সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক নাগরিকত্ব ও পরিকল্পনাবিষয়ক সংস্থা “হ্যানলি অ্যান্ড পাসপোর্ট পার্টনার্স” পরিচালিত “পাসপোর্ট সূচক- ২০২০” এ তথ্য উঠে এসেছে।

সূচক অনুযায়ী, ১০০ শক্তিশালী পাসপোর্টের তালিকা থেকে বাদ পড়ার পর বাংলাদেশের বর্তমান অবস্থান ১০১ তম। এরআগে ২০১৯ সালে শক্তিশালী পাসপোর্টের তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ৯৯তম। বাংলাদেশের সঙ্গে একই অবস্থান ধরে রেখেছে ইরান। দু’টি দেশের নাগরিক বিশ্বের ৪১টি দেশে ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ পাবে।

এদিকে, করোনাভাইরাস মহামারির মধ্যেও তালিকায় প্রথম অবস্থান ধরে রেখেছে জাপান। ফলে ভিসা ছাড়া কিংবা অন-অ্যারাইভেল ভিসা দিয়ে বিশ্বের ১৯১টি দেশ ভ্রমণ করতে পারবে দেশটির নাগরিকরা। জাপানের পরেই রয়েছে সিঙ্গাপুরের অবস্থান। দেশটির নাগরিকরা ১৯০টি দেশে ভিসা ছাড়াই কিংবা অন-অ্যারাইভেল ভিসার মাধ্যমে ভ্রমণ করতে পারবেন।

এরপরই যৌথভাবে তৃতীয় অবস্থানে রয়েছে সাউথ কোরিয়া ও জার্মানি। ফলে ১৮৯টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারবেন দু’টি দেশের নাগরিক।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের আগে রয়েছে ভারত, মিয়ানমার ও শ্রীলংকার অবস্থান। তিনটি দেশ যথাক্রমে ৮৪, ৯৬ ও ১০০তম অবস্থানে রয়েছে। পাশাপাশি, ১০৪ তম অবস্থানে রয়েছে নেপাল, ১০৬তম অবস্থানে রয়েছে পাকিস্তান।