বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য

প্রকাশিত: ৩:২৩ অপরাহ্ণ, অক্টোবর ৭, ২০২০

এসএসসি ও জেএসসি’র ফলাফলের ভিত্তিতে দেয়া হবে এইচএসসি’র ফলাফল। এমন সিদ্ধান্তের কথা আজ দুপুরে এক সংবাদ সম্মেলনে জানান শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

এ সময় বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কীভাবে হবে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, সশরীরে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা দেয়ার পরিবেশ তৈরি হবে। এমন নিশ্চয়তা নেই।

আমরা আশা করছি পরিস্থিতির উন্নতি হবে এবং বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কী পদ্ধতিতে নেয়া হবে সেটি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে আলাপ আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে। এই মুহূর্তে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কীভাবে হবে, কীভাবে মূল্যায়ন হবে সেটি সম্পর্কে বলা সমীচীন নয়।

এর আগে শিক্ষামন্ত্রী বলেন, করোনা মহামারির কারণে পরীক্ষার্থী, অভিভাবক, শিক্ষক ও পরীক্ষা সংশ্লিষ্টদের নিরাপত্তার কথা বিবেচনায় নিয়েছে সরকার। ফলাফল ঘোষণার জন্য এরইমধ্যে গঠন করা হয়েছে একটি পরামর্শক কমিটি। যারা বিভাগ পরিবর্তন করেছে তাদের মূল্যায়ন কীভাবে হবে সেটি জানাবে এই কমিটি। নভেম্বরের মধ্যে সার্বিক মূল্যায়ন জমা দেবেন তারা। আর ডিসেম্বরের মধ্যেই ফল প্রকাশ করা হবে। আর জানুয়ারি থেকেই শুরু হবে বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া।

করোনার কারণে গত ১৭ মার্চ থেকে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। গত ১ এপ্রিলে এইচএসসি পরীক্ষা শুরুর কথা ছিল। করোনার কারণে তা স্থগিত করা হয়।