বিধিনিষেধের মধ্যে শিল্পকারখানা খুললে আইনানুগ ব্যবস্থা : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

প্রকাশিত: ৫:৩৩ অপরাহ্ণ, জুলাই ২৬, ২০২১
জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। ফাইল ছবি

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, নভেল করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণ রোধে সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধের মধ্যে শিল্পকারখানা খোলার প্রমাণ পেলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

আজ সোমবার সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, করোনাভাইরাস সংক্রমণের বিস্তার নিয়ন্ত্রণে ২৩ জুলাই থেকে ৫ আগস্ট মধ্যরাত পর্যন্ত কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এ সময়ে সরকারের জারি করা নির্দেশনাগুলো পালন করার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান তিনি।

ফরহাদ হোসেন বলেন, বিরাজমান পরিস্থিতিতে কঠোর বিধিনিষেধের কোনো বিকল্প নেই। করোনা যেভাবে ছড়িয়ে গেছে, তাতে করে মানুষের জীবন বাঁচানোর জন্য কঠোর বিধিনিষেধ জারি করা হয়েছে। আজকের মন্ত্রিসভার বৈঠকে এ বিষয় নিয়ে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন।

বিধিনিষেধ অমান্য করে কেউ কলকারখানা খুলে থাকলে তাদের বিরুদ্ধে অবশ্যই আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানান জনপ্রশাসন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, গার্মেন্টস ও রপ্তানিমুখী কলকারখানাগুলো বন্ধ রেখেছি, লাখ লাখ শ্রমিক আসা-যাওয়া করতো, সেগুলো কমেছে। এগুলো ছাড়াও আরও বিভিন্ন কারণ আছে, যে কারণে মানুষ বাইরে আসছে। অযৌক্তিক কারণে বের হলে কিন্তু আইনের সম্মুখীন হতে হচ্ছে। এ ছাড়া হাসপাতাল থেকে শুরু করে জরুরি সেবার সঙ্গে সম্পৃক্ত মানুষ বাধাহীনভাবে চলাফেরা করতে পারছে।