বাংলাদেশ এক সময় দুর্নীতিতে সেরা ছিলো, এখন নেই: নসরুল হামিদ

প্রকাশিত: ১০:৩৬ অপরাহ্ণ, জুলাই ৪, ২০২০
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ

বাংলাদেশ এক সময় দুর্নীতিতে সেরা ছিলো, এখন কিন্তু বেরিয়ে এসেছে। আমাদের হাতে দেশের মান-ইজ্জত, আমরা ভালো থাকলেই দেশ ভালো থাকবে বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

শনিবার বিকেলে বিপিএমআই (বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইনস্টিটিউট) বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে প্রকৌশলীদের উদ্দেশ্যে তিনি এ মন্তব্য করেন। ৬০ দিনব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সে অংশ নেন ডেসকোর ৩২জন প্রকৌশলী।

প্রতিমন্ত্রী আরও বলেন- আমাদের দেশের ডিগ্রি বিদেশে অনেক জায়গায় ভ্যালু নাই। এখানে মর্যাদাপূর্ণ কোর্স করতে হবে। অনেক জায়গায় বিদেশি প্রকৌশলীকে নিতে হচ্ছে। ইপিসি ঠিকাদার নিতে হচ্ছে। কোর্সের মান ওয়াল্ড ক্লাস হতে হবে। আমরা স্বনির্ভর হতে চাই।

প্রতিমন্ত্রী বলেন- প্রকৌশলীদেরকে ট্রেন্ডআপ করতে হবে। যাতে তারা দক্ষ ব্যবস্থাপক হিসেবেও গড়ে ওঠেন। অনেক কর্মকর্তার ইলেক্ট্রিসিটি আইন-২০১৮ সম্পর্কে ধারণা নেই। কোর্সে আইনের বিষয়ে বেসিক ধারণা দিতে হবে।

তিনি বলেন- সোনারবাংলা কিন্তু এখন স্পষ্ট। আপনারা যারা নতুন যুক্ত হচ্ছেন। তারা কিন্তু উন্নত বাংলাদেশ দেখতে পাবেন। উন্নত দেশ কেমন হয় সে বিষয়ে ধারণা থাকতে হবে। জাতির জনক বলেছেন সোনারবাংলা গড়ে তুলবেন। প্রত্যেক ঘরে তো সোনা থাকবে না, তবে সোনার ছেলে থাকবে।

তিনি বলেন- করোনার কারণে আগামি বছরগুলো একটা প্রভাব পড়বে। আমি দেখেছি প্রকৌশলীরা কাস্টমার সার্ভিস বিষয়ে অনেকে ‍দুর্বল। এবারের বিদ্যুতের বিল নিয়ে অনেক কর্মকর্তা বাজে ব্যবহার করেছে। ব্যবহার জানতে হবে, হেসে কথা বলা ও বিরক্ত হয়ে কথা বলা আরেক রকম।

ভার্চুয়াল এই সভায় বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর মূখ্যসচিব ড. আহমেদ কায়কাউস,বিদ্যুৎ বিভাগের সচিব ড. সুলতান আহমেদ, বিপিএমআই’র প্রকল্প পরিচালক ও রেক্টর মাহবুব-উল আলম, বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব ডেসকো বোর্ডের চেয়ারম্যান মাকছুদা খাতুন, কোর্স পরিচালক রফিকুল ইসলাম, প্রশিক্ষণার্থী আবির সাফি বিন্দু ও নিরূপম দাশ। অন্যদের মধ্যে অংশনেন ডেসকোর ব্যবস্থাপনা পরিচালক কাওসার আমীর আলী ও বিদ্যুৎ বিভাগের বিভিন্ন সংস্থার কর্মকর্তাবৃন্দ।