বাংলাদেশে করোনাভাইরাস: সর্বশেষ শনাক্তের সংখ্যা প্রায় ২৭শ , মৃত ৩৭ জন

প্রকাশিত: ৭:১৯ অপরাহ্ণ, জুন ৩, ২০২০

বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৭৪৬ জন মারা গেছে।
বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছে ২৬৯৫ জন। এনিয়ে মোট আক্রান্ত হলো ৫৫,১৪০ জন।দেশে বর্তমানে আক্রান্তের হার ২১.৫৪ শতাংশো।

এই সময়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৩৭ জন। এনিয়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৭৪৬ জন হলো। শনাক্তের তুলনায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের হার ১.৩৫ শতাংশো।

মোট ৫০টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় মোট ১২, ৫১০ টি নমুনা পরীক্ষা করে আক্রান্তের এই সংখ্যা পাওয়া যায়।

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান প্রতিষ্ঠানটির অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪৭০জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১১৫৯০জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১.০২ শতাংশ।

মৃতদের মধ্যে পুরুষ ২৮ জন এবং নারী ৯ জন। বয়স বিশ্লেষণ করলে দেখা যায়, ২১-৩০ বছর এক জন, ৩১-৪০ বছর ৩ জন, ৪১-৫০ বছর ৫ জন, ৫১-৬০ বছর ১২ জন, ৬১-৭০ বছর ১২ জন এবং ৭১-৮০ বছর বয়সী রয়েছেন ৪ জন।

বিভাগ হিসেবে ভাগ করলে দেখা যায়, সবচেয়ে বেশি মারা গেছে ঢাকা বিভাগে। গত ২৪ ঘটায় ঢাকায় ১৯, চট্টগ্রামে ১৩, সিলেট ০১, রংপুর ০২ এবং খুলনা বিভাগে এক জন মারা গেছে।

যারা মারা গেছেন তাদের মধ্যে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৩১ জন এবং বাসায় ৫ জন মারা গেছে। এছাড়া মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছে এক জনকে।

গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে পাঠানো হয়েছে ৩৯৫ জনকে। আর আইসোলেশন থেকে ছাড় দেয়া হয়েছে ১৩৭ জনকে। এনিয়ে মোট ৬৪৯৮ জন আইসোলেশনে রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে আছে ২৪২৮ জন এবং ছাড়া পেয়েছে ৩১৪৫ জন।

গত ২৪ ঘণ্টায় ফোন কল গ্রহণ করা হয়েছে এক লাখ ৭৭ হাজারের বেশি। আর এ পর্যন্ত মোট ফোন কল এসেছে ৯২ লাখ ৫০ হাজারের বেশি।

সংবাদ সম্মেলনে তিনি জানান, বসুন্ধরা কনভেনশনে সেন্টারে যে হাসপাতালটি বানানো হয়েছে সেটির কার্যক্রম শুরু হয়েছে। সেখানে ২ হাজারটি শয্যা রয়েছে।

সূত্র কৃতজ্ঞতা- বিবিসি