বন্যা হতে পারে দীর্ঘস্থায়ী, কবলিত হতে পারে ২৩ জেলা: ডা. এনামুর

প্রকাশিত: ৮:৫৮ অপরাহ্ণ, জুলাই ১৪, ২০২০

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাক্তার এনামুর রহমান বলেছেন- আগামী এক সপ্তাহে ২৩ জেলা বন্যাকবলিত হতে পারে। বন্যা হতে পারে দীর্ঘস্থায়ী।

আজ মঙ্গলবার (১৪ জুলাই) সচিবালয়ে নিজ দপ্তরে বন্যার সার্বিক পরিস্থিতি নিয়ে অনলাইন ব্রিফিংয়ে এ শঙ্কা প্রকাশ করেন তিনি। এসময় প্রতিমন্ত্রী জানান- ইতোমধ্যে ১৭টি জেলা বন্যাকবলিত হয়েছে। বন্যাকবলিত ১২টি জেলায় এক হাজার ৩৫টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এসব কেন্দ্রে ২০ হাজার ১০ জন ইতোমধ্যে আশ্রয় নিয়েছে। নতুন করে আরও ২৩ জেলা বন্যাকবলিত হতে পারে। তবে পরিস্থিতি মোকাবিলায় মাঠ প্রশাসন প্রস্তুত রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

প্রতিমন্ত্রী আরও বলেন বন্যা মোকাবিলার জন্য এ পর্যন্ত ২৩টি জেলায় ৮ হাজার ২১০ মেট্রিক টন চাল, ২ কোটি ৮২ লাখ ৫০ হাজার টাকা, ৭০ হাজার শুকনা খাবারের প্যাকেট, গবাদি পশুর খাদ্যের জন্য ৪৮ লাখ টাকা ও ৪৮ লাখ টাকা শিশুখাদ্যের জন্য বিতরণ করা হয়েছে। এছাড়া ৩০০ বান্ডিল টিন ও ৯ লাখ টাকা গৃহ নির্মাণের জন্য বরাদ্দ দেয়া হয়েছে।আমরা প্রত্যেক জেলায় সার্বক্ষণিক যোগাযোগ করেছি। মন্ত্রণালয়, অধিদপ্তর ও প্রত্যেক জেলায় মনিটরিং সেল খোলা হয়েছে। আমরা মনিটরিং করছি।

এনামুর রহমান আরও জানান- ইতোমধ্যে আমরা যে বরাদ্দ দিয়েছি আশা করি যে অন্তত কয়েকদিন চলবে। তারপরও আমরা প্রস্তুত আছি- আমাদের পর্যাপ্ত মজুত আছে। আমরা সার্বক্ষণিক বন্যাকবলিত অসহায় ভাই-বোনদের পাশে দাঁড়াতে পারবো। কোনো অবস্থাতেই বন্যাকবলিত একটি মানুষও খাদ্যকষ্টে থাকবে না। এটাই আমাদের ত্রাণ বিতরণের মূল এ অ্যাজেন্ডা।