বন্যায় ১৩২৩ কোটি টাকার ফসলের ক্ষতি: কৃষিমন্ত্রী

প্রকাশিত: ১০:৪৭ অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০২০

বন্যায় দেশের ৩৭ জেলায় মোট ১ হাজার ৩২৩ কোটি টাকার ফসলের ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। বুধবার মন্ত্রণালয় আয়োজিত এক অনলাইন সভায় এ তথ্য জানান কৃষিমন্ত্রী।

তিনি বলেন, অতিবৃষ্টি, বন্যা ও পাহাড়ি ঢলের কারণে রোপা আমনসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। বন্যার পানিতে তলিয়েছে ২ লাখ ৫৭ হাজার ১৪৮ হেক্টর ফসলি জমি। যার মধ্যে ক্ষতিগ্রস্ত জমির পরিমাণ ১ লাখ ৫৮ হাজার ৮১৪ হেক্টর।

মন্ত্রী বলেন, এ বছর বন্যার পূর্বাভাস পাওয়ার সাথে সাথে কৃষি মন্ত্রণালয় ব্যাপক প্রস্তুতি গ্রহণ করে। মাঠপর্যায়ের কর্মকর্তাসহ সকলেই ছিলেন সতর্ক। ফসলের ক্ষতি কমিয়ে আনার জন্য কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়েছিল।

তিনি বলেন, প্রথম দফার বন্যায় ৩৩৯ কোটি টাকার ফসলের ক্ষতি এবং তিন লাখ ৪৩ হাজার ৭৫৭ কৃষক ক্ষতিগ্রস্ত হন। দ্বিতীয় ও তৃতীয় দফায় ১১ জুলাই থেকে ১২ অগাস্ট পর্যন্ত ৩৭টি জেলায় ৩৪টি ফসলের এক লাখ ১৬ হাজার ৮৯৬ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতির পরিমাণ ৯৭৪ কোটি টাকা, আর নয় লাখ ২৯ হাজার ১৩৯ জন কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছেন।

মন্ত্রী বলেন, তিন দফা বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকের মোট সংখ্যা ১২ লাখ ৭২ হাজার ১৫১ জন। বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকায় আমন চাষ সম্ভব না হলে মাসকলাই বীজ ও সার বিনামূল্যে বিতরণের উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান কৃষিমন্ত্রী।