বন্যায় বিপর্যস্ত চীনে এবার আঘাত হেনেছে টাইফুন

প্রকাশিত: ১১:১৩ অপরাহ্ণ, জুলাই ২৫, ২০২১

ভারি বৃষ্টিপাতের জেরে বন্যায় বিপর্যস্ত চীনে এবার আঘাত হেনেছে টাইফুন ইন-ফা। আজ রোববার স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টার দিকে দেশটির পূর্ব উপকূলের ঝউশান শহরে আঘাত হানে ঘূর্ণিঝড়টি। শহরটির বাসিন্দাদের নিরাপদে অবস্থান করতে বলা হয়েছে।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, টাইফুনের প্রভাবে সাগর বিক্ষুব্ধ হয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বন্যার ঝুঁকির মধ্যেও পড়তে পারে নানা অঞ্চল। ঝড়ের গতিবেগ ঘণ্টায় ১৩৭ কিলোমিটার পর্যন্ত পৌঁছেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইন-ফার প্রভাবে ঝউশান শহরে বিমান ও রেলসেবা বন্ধ রাখা হয়েছে। সাংহাইয়ের দক্ষিণে একটি বন্দর থেকে সরিয়ে নেওয়া হয়েছে অনেক জাহাজ।

শহরটিতে বেশ কিছু পার্ক ও জাদুঘর বন্ধ ঘোষণা করা হয়েছে। ক্ষয়ক্ষতি মোকাবিলায় ঝেজিয়াং প্রদেশে কর্তৃপক্ষ স্কুল, বাজার ও ব্যবসাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রাখার নির্দেশ দিয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা সিনহুয়া।

টাইফুন ইন-ফা নিয়ে পূর্বাভাস দিয়েছে জাপান ও চীনের আবহাওয়া অধিদপ্তর। জাপানের আবহাওয়া সংস্থা জানিয়েছে, পূর্ব উপকূল থেকে টাইফুনটি পশ্চিমে হ্যাংঝউ শহরের দিকে এগিয়ে যাবে।

রোববার থেকে ঘূর্ণিঝড়ের প্রভাবে ‘টানা ভারি বৃষ্টিপাত হতে পারে’ বলে আশঙ্কার কথা জানিয়েছে চীনের ন্যাশনাল মেটেরোলজিক্যাল সেন্টার। উপকূলবর্তী এলাকাগুলোতে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছে তারা।

এদিকে চীনের বিভিন্ন প্রদেশে বন্যা ও ভূমিধসের জেরে এখন পর্যন্ত অন্তত ৫৮ জনের মৃত্যু হয়েছে। বন্যার কারণে বিপর্যয়ের মুখে পড়েছে কোটি কোটি মানুষ। পরিস্থিতি সামলাতে কাজ করছেন উদ্ধারকর্মীরা।

এর মধ্যেই টাইফুন ইন-ফার জেরে ভারি বৃষ্টিপাত বন্যা পরিস্থিতি আরও জটিল করে তুলবে। নতুনভাবে শুরু হওয়া ঝড়বৃষ্টির কারণে উদ্ধারকাজ বাধার মুখে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।