বঙ্গোপসাগরে অর্ধশত ট্রলার নিয়ে জেলেদের বিক্ষোভ!

প্রকাশিত: ৭:৪৬ অপরাহ্ণ, জুন ১৪, ২০২০

বঙ্গোপসাগরের মোহনা অর্থাৎ বিষখালী, বলেশ্বর, পায়রা নদীতে জেলেদের ত্রিমুখী দ্বন্দ্ব নিষ্পত্তিসহ বেশকিছু দাবিতে অর্ধশত মাছ ধরার ট্রলার নিয়ে বিক্ষোভ করেছে জেলেরা।

রবিবার (১৪ জুন) বেলা সাড়ে ১১টা থেকে দুপুর ১ টা পর্যন্ত এ কর্মসূচি পালন করেন জেলেরা।

মানববন্ধনে পদ্মা গ্রামের জেলে মো. জাহাঙ্গীর হোসেন, কবির মিয়া, অলিউল ইসলামসহ একাধিক জেলে বলেন, পূর্ব পুরুষ থেকে নদীতে নির্ধারিত যায়গায় জাল পেতে মাছ শিকার করে জীবিকা নির্বাহ করি। কিন্তু প্রতিবেশি চরলাঠিমারা গ্রামের কয়েকশ জেলে আমাদের যায়গায় এসে মাছ শিকার করে। এ নিয়ে স্থানীয়ভাবে ফয়সালার জন্য এবং স্থানীয় সংসদ সদস্যের কাছে দারস্থ হই।

এমপির নির্দেশনা মোতাবেক সিদ্ধান্ত না দেয়া পর্যন্ত কেউ জাল পাততে পারবে না। কিন্তু অপর দুপক্ষ নদীতে জাল ফেলে মাছ শিকার করছে। তারা আরও জানান, এমপির নির্দেশনা অনুযায়ী আমরা মাছ শিকার থেকে বিরত থেকেছি।

আমরা এর প্রতিবাদে আজ সাগরে মানববন্ধন করেছি। তারা আরও বলেন, এক পক্ষের সোহাগ নামে এক জেলে জলদস্যু বাহিনীর সক্রিয় সদস্য এবং র‌্যাব, কোস্টগার্ড ও গোয়েন্দা বাহিনীর হাতে একাধিকবার আটকও হয়েছিলো।

এ বিষয় পাথরঘাটা সদর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ বলেন, একজন খাবে আরেকজন পরিবার-পরিজন নিয়ে না খেয়ে থাকবে তা হতে পারে না। নদী তো সকলের জন্য। আমরা তাদের সমন্বয় করে মাছ ধরতে বলেছি।