পেঁয়াজের দাম আবারও বেড়েছে

প্রকাশিত: ৯:৩৯ অপরাহ্ণ, জুন ১৮, ২০২০

আবারও বাড়ছে পেঁয়াজের দাম। সপ্তাহের ব্যবধানে বাজারে পেঁয়াজ কেজিপ্রতি ১০ টাকা করে বেড়েছে। আজ বৃহস্পতিবার রাজধানীর কারওয়ানবাজার, যাত্রাবাড়ী, শনিরআখড়া, রামপুরা, টিকাটুলি, হাতিরপুলসহ একাধিক এলাকায় গিয়ে দেখা গেছে, পেঁয়াজের দাম বেড়েছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, দেশি পেঁয়াজের কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৫০ টাকা করে। যা গত সপ্তাহে ছিলো ৪০ থেকে ৪৫ টাকা। অন্যদিকে আমদানি করা পেঁয়াজ কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা করে; যা গত সপ্তাহে ছিলো ২৫ থেকে ৩০ টাকা।

এ বিষয়ে কারওয়ানবাজারের ব্যবসায়ী রহিম মোল্লা গণমাধ্যমকে বলেন, ভারত থেকে পেঁয়াজ আমদানি করার কারণে পেঁয়াজের সরবরাহ বাড়ায় কিছুদিন দেশি ও আমদানি করা উভয় ধরণের পেঁয়াজের দাম কমে। কিন্তু গত সপ্তাহে হঠাৎ করেই দেশি পেঁয়াজের দাম বেড়ে যায়। তিনি বলেন, এদিকে দুদিন ধরে আমদানি করা পেঁয়াজের দামও বাড়তি।

রহিম মোল্লা আরও বলেন, পরিস্থিতি দেখে মনে হচ্ছে পেঁয়াজের দাম আরও বাড়বে। কারণ দেশি পেঁয়াজ বেশির ভাগ মজুদে চলে গেছে।

টিকাটুলির ব্যবসায়ী তুহিন বলেন, ‘গতকাল শ্যামবাজারে পাইকারি বাজারে পেঁয়াজ বেশি দামে কিনতে হয়েছে। দেশি ও আমদানি উভয় ধরণের পেঁয়াজের দাম কেজিতে পাঁচ টাকা বেশি দিয়ে কিনতে হয়েছে। যে পেঁয়াজ শ্যামবাজারে গত সপ্তাহে ৪৫ টাকা কেজি বিক্রি করেছি সেই পেঁয়াজ এখন আমরাই ৪৫ টাকা কেজি কিনেছি। তাহলে আমাদের পরিবহন, লেবার খরচ কত? লাভ করে তো বিক্রি করতে হবে।’