পুরোনো খবর শেয়ার দিলে সতর্ক করবে ফেসবুক

প্রকাশিত: ১০:৫৬ পূর্বাহ্ণ, জুন ২৯, ২০২০

 

ফেসবুকের টাইমলাইনে তিন মাসের বেশি পুরোনো খবর শেয়ার দিতে গেলেই সতর্ক করবে তারা। তবে ফেসবুক নিউজ পোস্ট করা আটকাবে না। পুরোনো খবর শেয়ার দিতে গেলে দুটি ধাপ পার হতে হবে। অর্থাৎ, ফেসবুকে নিউজ পোস্টদাতাকে জানাতে হবে তিনি যে পোস্টটি শেয়ার দিতে যাচ্ছেন, তা কমপক্ষে ৯০ দিনের পুরোনো।

 

ফেসবুক কর্তৃপক্ষ আশা করছে, মানুষকে পুরোনো খবর সম্পর্কে জানিয়ে দিলে তাঁরা অন্তত ফেসবুকে পুরোনো খবর শেয়ার বন্ধ করবেন। এতে তাঁর অনুসারীরা খবর সম্পর্কে ভুল ধারণা পাবেন না।শিগগিরই বৈশ্বিক পর্যায়ে সব ব্যবহারকারীর জন্য এই ফিচারটি উন্মুক্ত করবে ফেসবুক।

 

ফেসবুকের এক অফিশিয়াল ব্লগ পোস্টে বলা হয়েছে, খবর প্রকাশকেরা পুরোনো খবর ফেসবুকে ছড়ানো নিয়ে উদ্বেগ জানিয়েছেন। কারণ, সামাজিক যোগাযোগের মাধ্যমে অনেকেই পুরোনো খবর শেয়ার দিয়ে নতুন ঘটনার মতো পরিস্থিতির সৃষ্টি করেন। এ কারণে অনেক প্রকাশক তাদের ওয়েবসাইটে পুরোনো খবরগুলো চিহ্নিত করার ব্যবস্থা করছেন যাতে তার অপব্যবহার ঠেকানো যেতে পারে।

 

ফেসবুক জানিয়েছে, তিন মাসের বেশি পুরোনো কোনো খবর শেয়ারে ক্লিক করলে একটি নোটিফিকেশন বাটন হাজির হবে। এটি যদি প্রাসঙ্গিক মনে করেন, তবে ব্যবহারকারী তা শেয়ার দিতে পারবেন।