পার্টির নিবন্ধন: মতামত দিতে সময় চেয়েছে আ.লীগ

প্রকাশিত: ৭:০৪ অপরাহ্ণ, জুলাই ৭, ২০২০

রাজনৈতিক দল নিবন্ধন আইন-২০২০ ইস্যুতে নির্বাচন কমিশনকে (ইসি) চিঠি দিয়েছে আওয়ামী লীগ।

আজ মঙ্গলবার নির্বাচন কমিশনে (ইসি) পাঠানো চিঠিতে দলের অবস্থান জানানোর জন্য আরও সময় বাড়ানো প্রয়োজন বলে মনে করছে ক্ষমতাসীন এই দল।

রাজনৈতিক দলগুলোর নিবন্ধন নিতে আরও শর্ত আরোপ করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এ জন্য তারা বিদ্যমান আইনে সংশোধনী আনছে। এ জন্য ‘রাজনৈতিক দল নিবন্ধন আইন-২০২০’ নামে একটি খসড়া প্রস্তুত করা হয়েছে। আর রাজনৈতিক দলগুলোর কাছেও এ ব্যাপারে মতামত চাওয়া হচ্ছে। ইসি নির্ধারিত সময় অনুযায়ী- এ মতামত দিতে হবে ৭ জুলাইয়ের মধ্যে।

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যরিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত চিঠিতে বলা হয়- ‘কমিশন থেকে উক্ত আইনের ওপর মতামত দেওয়ার জন্য রাজনৈতিক দলসমূহকে ১৫ দিন সময় দেওয়া হয়। বাংলাদেশ আওয়ামী লীগ মনে করে- এই আইনের মতামতের বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

‘দলীয় মতামতের বিষয়টি চূড়ান্ত করতে দলের অভ্যন্তরে একাধিক ফোরামে এই বিষয়ে আলাপ-আলোচনার প্রয়োজন রয়েছে। তাছাড়া দেশের এই প্যান্ডামিক পরিস্থিতি বিবেচনায় এ ধরণের একটি মৌলিক আইনের খসড়া ওপর মতামত প্রদানের জন্য স্টেকহোল্ডারগণকে মাত্র ১৫ দিনের সময় দেওয়া হয়েছে- যা একেবারে অপ্রতুল। আমরা মনে করি- এ খসড়ার ওপর মতামত প্রদানের সময়সীমা আরও এক মাস বাড়ানো প্রয়োজন’, যোগ করা হয় আওয়ামী লীগের চিঠিতে।

এক যুগ আগে একটি নিবন্ধন শর্ত পূরণ করেই দল নিবন্ধন পেয়েছে। আগামীতে নিবন্ধন নিতে দুটি শর্ত পূরণ করতে হবে। এছাড়া আইন হবে বাংলায়। এ জন্য ইউনিয়ন পরিষদ (ইউপি), পৌর ও সিটিকে বাংলায় পল্লী, নগর ও মহানগর রেখে নিবন্ধিত দল ও নাগরিকদের কাছে জনমত চাওয়া হয়েছে।