পাটকল শ্রমিক ছাঁটাইয়ের সিদ্ধান্ত হচ্ছে ‘বেকারত্ব সৃষ্টির প্রকল্প’

প্রকাশিত: ১১:২৯ পূর্বাহ্ণ, জুলাই ১, ২০২০
জাতীয়তাবাদী শ্রমিক দল

জাতীয়তাবাদী শ্রমিক দলের বিবৃতি

রাষ্ট্রায়ত্ত পাটকলের ২৫ হাজার শ্রমিক ছাঁটাইয়ের সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দল। সংগঠনটির নেতারা করোনার মহামারীর সময়ে দেশের সবচেয়ে প্রান্তিক শ্রেণির ২৫ হাজার পাটকল শ্রমিকের ছাঁটাইয়ের সিদ্ধান্তকে ‘মরার উপর খাঁড়ার ঘা’ বলে অভিহিত করেছে।

জাতীয়তাবাদী শ্রমিক দলের কেন্দ্রীয় কমিটির সভাপতি আনোয়ার হোসাইন ও সাধারণ সম্পাদক নুরুল ইসলাম খান নাসিম গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে এসব কথা বলেন।

নেতারা বলেন- ‘‘করোনার সময়ে বাংলাদেশের সব শ্রমিক সংগঠন, রাজনৈতিক দল ও সুশীল সমাজের প্রতিনিধিরা বেসরকারি প্রতিষ্ঠানে চাকরিরত শ্রমিকের চাকরি রক্ষার্থে সোচ্চার। সেখানে সরকারের মুখে মুখে সুন্দর সুন্দর শ্রমিক ও মেহনতি মানুষের পক্ষে কথা বলে সরকারি প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকদের ছাঁটাইয়ের সিদ্ধান্ত ‘গাছের গোড়া কেটে আগায় পানি ঢালার’ মতো প্রতারণা।

শ্রমিক দল নেতৃবৃন্দ মনে করেন- ‘এই দুর্যোগের সময়ে শ্রমিক ছাঁটাই সম্পূর্ণ অমানবিক, মানবাধিকার পরিপন্থি ও গণদুশমনির কাজ। সরকারি এই সিদ্ধান্ত বেসরকারি প্রতিষ্ঠানে চাকরিরত শ্রমিকদের ছাঁটাই করতে উৎসাহ প্রদান করবে।’

বিবৃতিতে আরো বলা হয়- ‘‘করোনার সময়ে যখন বিদেশে কর্মরত শ্রমিকরা কাজ হারিয়ে বেকার হয়ে দেশে ফিরছে, তখন তাদের পুনর্বাসন না করে দেশের সরকারি প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকদের ছা্ঁটাই করার সিদ্ধান্ত দেশে ‘বেকারত্ব সৃষ্টির একটি প্রকল্প’-এর মতো ব্যাপার।’’