পরীক্ষা দিতে যাওয়ার পথে বাস উল্টে ২১ শিক্ষার্থীর মৃত্যু

প্রকাশিত: ১০:২২ অপরাহ্ণ, জুলাই ৭, ২০২০
ছবি: প্রতীকী

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের গুইঝো প্রদেশে শিক্ষার্থী বহণকারী একটি বাস হ্রদে উল্টে যাওয়ায় অন্তত ২১ জনের প্রাণহানি ঘটেছে। এ দুর্ঘটনায় আহত হয়েছেন আরও কমপক্ষে ১৫ জন। মঙ্গলবার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে বাস দুর্ঘটনায় হতাহতের এই খবর দেওয়া হয়েছে।

কলেজে ভর্তি পরীক্ষা দিতে যাওয়া শিক্ষার্থীদের বহণকারী একটি বাস গুইঝো প্রদেশের হংশ্যান হ্রদে উল্টে গেছে। বাসটি রাস্তার পাশের রেলিংয়ের সঙ্গে ধাক্কা খেয়ে হ্রদে উল্টে যায়। এতে ওই শিক্ষার্থীরা হতাহত হোন বলে স্থানীয় জরুরি ব্যবস্থাপনা বিভাগের এক বিবৃতিতে জানানো হয়েছে।

মঙ্গলবার দুপুরের দিকে গুইঝো প্রদেশের আনশুন শহরের কাছে বাসটি দুর্ঘটনার কবলে পড়ে। প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিসিটিভি বলছে- শিক্ষার্থী ছাড়াও বাসটি অন্যান্য যাত্রী ছিলেন। সামাজিক যোগাযোগমাধ্যমে দুর্ঘটনার ভিডিও ফুটেজে দেখা যায়, বাসটি সড়কের অন্তত পাঁচটি লেনে ট্রাফিক বেষ্টনী না মেনে অন্যপ্রান্তে যায়।

পরে সেটি সড়কের রেলিংয়ে আঘাত হেনে হ্রদে উল্টে যায়। এ সময় দুর্ঘটনা কবলিত বাসের অন্তত ১৫ আরোহীকে জীবিত উদ্ধার করে স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। দুর্ঘটনার কারণ জানতে স্থানীয় কর্তৃপক্ষ তদন্ত শুরুর তথ্য জানিয়েছে।

এদিকে- এই দুর্ঘটনা ছাড়াও আনশুন শহরে ভারী বর্ষণ এবং তীব্র বন্যায় আরও অন্তত দু’জনের প্রাণহানি ঘটেছে। করোনাভাইরাস মহামারীর কারণে এক মাস পিছিয়ে কলেজে ভর্তি পরীক্ষা শুরুর প্রথম দিন এই প্রাণহানি ঘটে।