পরিস্থিতির উত্তরণ ঘটলে তবেই শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ৪:৩৩ পূর্বাহ্ণ, জুন ১, ২০২০

রোববার এসএসসি ফল প্রকাশের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেছেন, ধাপে ধাপে বিভিন্ন ক্ষেত্র খোলার পর পরিস্থিতির উত্তরণ ঘটলে তবেই শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সে ফল প্রকাশের অনুষ্ঠানে যোগ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, “আজকে আমরা এসএসসি, দাখিল এবং সমমান পরীক্ষার রেজাল্ট দিলাম। হয়তো কলেজ এখন আমরা খুলবো না। শিক্ষাপ্রতিষ্ঠান আমরা খুলতে পারছি না।”

“কারণ আমরা ধাপে ধাপে এগুতে চাচ্ছি। যাতে করে এই করোনাভাইরাস দ্বারা তারা আক্রান্ত না হয়। কারণ এরা আমাদের ভবিষ্যৎ। তাদের ভবিষ্যতটা আমি ঝুঁকিতে ফেলতে পারি না।”

“কাজেই সেই কারণেই শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আমরা এখন উন্মুক্ত করব না। এই অবস্থা থেকে উত্তরণ ঘটাতে পারলে পর্যায়ক্রমিকভাবে আমরা তখন এটা উন্মুক্ত করবো,” বলেন শেখ হাসিনা।

এই সময়টা কাজে লাগাতে শিক্ষার্থীদের পরামর্শও দেন প্রধানমন্ত্রী।

“আমি অনুরোধ করবো সবাই যেন ঘরে বসে একটু পড়াশোনা করে। এটা একটা পড়াশোনার ভালো সুযোগও। কারণ এখন বেশি কাজ নেই। অনেক কিছু জানার,পড়ার সুযোগ পাচ্ছি। সেটাও কম কথা নয়।”

দেশের সার্বিক পরিস্থিতি তুলে ধরে শেখ হাসিনা বলেন, “এমন একটা অস্বাভাবিক পরিস্থিতিতে আমরা আজকে এই ফলাফলটা ঘোষণা করেছি। সাধারণত গণভবনে সকলে আসেন, আমরা সবাই এক সাথে হই, তারপরে আমি নিজ হাতে ফলাফলটা নেই এবং ঘোষণা দেই। কিন্তু যেহেতু কোভিড-১৯, তার কারণে আজকে সবকিছুই আমাদের একটু ভিন্নভাবে ব্যতিক্রমভাবে করতে হচ্ছে।”

“তবে ২০০৮ এর নির্বাচনের ইশতেহারে ঘোষণা দিয়েছিলাম ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলবো। সেই ডিজিটাল বাংলাদেশ আমরা গড়ে তুলতে সক্ষম হয়েছি বলেই আজকে সেই ডিজিটাল পদ্ধতিতে আমরা কিন্তু আমাদের সকল কার্যক্রম অব্যাহত রাখতে সক্ষম হয়েছি।”

করোনাভাইরাস সঙ্কট আত্মবিশ্বাস নিয়ে মোকাবেলার আহ্বান জানান শেখ হাসিনা।
“যেকোনো সঙ্কটে আমি মনে করি, আত্মবিশ্বাস রাখতে হবে। নিজের আত্মবিশ্বাসটা হচ্ছে সব থেকে বড়, যেকোনো পরিস্থিতি হোক, আমরা মোকাবেলা করতে পারবো।”

তিনি আরও বলেন, “আমি ছাত্রছাত্রীদের বলবো, এটা আমাদের মনে রাখতে হবে, আমরা মুক্তিযুদ্ধে বিজয় অর্জন করেছি। আমরা বিজয়ী জাতি। আমরা এই করোনাভাইরাসের মধ্যে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করলাম।”

“কাজেই যেকোনো ঝড়-ঝাপ্টা যেকোনো তুফান আসুক, যেকোনো পরিস্থিতি আসুক, আত্মবিশ্বাসের সাথে আমরা তা মোকাবেলা করবো এবং সকলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করবো। ঠিক এখন যেভাবে সবাই ঐক্যবদ্ধ হয়ে কাজ করে যাচ্ছে। এটাই হচ্ছে আমাদের লক্ষ্য, এটাই হচ্ছে আমাদের সিদ্ধান্ত।”

শিক্ষার্থীদের দেশের কল্যাণে কাজ করার আহ্বান জানান প্রধানমন্ত্রী। তিনি শিক্ষকদেরও দেশপ্রেমে উদ্বুদ্ধ হওয়ার মতো শিক্ষা শিক্ষার্থীদের দেওয়ার আহ্বান জানান।