পদ্মায় পানি বৃদ্ধি: স্রোতের কারণে ব্যহত নৌরুট

প্রকাশিত: ১০:০৪ পূর্বাহ্ণ, জুলাই ৩, ২০২০

পদ্মা নদীর পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে দেখা দিয়েছে তীব্র স্রোত। ফলে ব্যাহত হচ্ছে ফেরি চলাচল। ফেরিসহ নৌযান পারাপারে সময় লাগছে আগের তুলনায় দ্বিগুণ। এতে করে নদী পারাপারের অপেক্ষায় আটকা পড়েছে তিন শতাধিক বাস, প্রাইভেটকার ও পণ্যবাহী ট্রাক।

এছাড়া মাওয়া ঘাটের তীব্র স্রোতের কারণে দুদিন ধরে ফেরি চলাচল বন্ধ থাকায় ওই ঘাটের সব যানবাহন দৌলতদিয়া ঘাট দিয়ে পার হওয়ার জন্য আসায় এ ঘাটে যানবাহণের জট সৃষ্টি হয়েছে। নদীতে স্রোত বেড়ে যাওয়ায় এ রুটে ছোট ছোট লঞ্চ চলাচল বন্ধ করেছে কর্তৃপক্ষ। বৃহস্পতিবার সকাল ১০টার দিকে দৌলতদিয়া ঘাট বিআইডব্লিউটিসি সূত্রে এ তথ্য জানা গেছে।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট বাণিজ্যিক ব্যবস্থাপক আবদুল্লাহ আল রনি গণমাধ্যমকে জানান- পদ্মা নদীতে পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে তিন-চার দিন ধরে বেড়েছে তীব্র স্রোত। ফলে আগের তুলনায় ফেরিগুলোর নদী পার হতে দ্বিগুণ সময় লাগছে। নদী পারের অপেক্ষায় সিরিয়ালে শত শত যানবাহন আটকে রয়েছে।

আবদুল্লাহ আল রনি বলেন- বর্তমানে এ রুটে ছোট-বড় ১৪টি ফেরি চলাচল করছে এবং দৌলতদিয়া প্রান্তে চারটি ঘাট সচল রয়েছে। পানি বৃদ্ধির কারণে প্রতিটি ঘাট এখন হাই ওয়াটার লেভেলে ওঠানো হয়েছে।