নব্য জেএমবির এক সদস্যকে গ্রেফতার করেছে এটিইউ

প্রকাশিত: ১১:০৭ পূর্বাহ্ণ, অক্টোবর ৫, ২০২০

বাংলাদেশ পুলিশের এন্টি টেররিজম ইউনিট (এটিইউ) গাজীপুর মেট্রোপলিটনের বাসন থানা এলাকায় অভিযান চালিয়ে নব্য জেএমবির এক সদস্যকে গ্রেফতার করেছে।

গ্রেফতারকৃত ব্যক্তি হলেন- মোঃ আব্দুল্লাহ আল নোমান খান (২৫)। গতকাল ৪ অক্টোবর ভোররাত ০৪.৩৫ টার দিকে বাসন থানাধীন গ্রেট ওয়াল সিটি বাজার থেকে তাকে গ্রেফতার করা হয়। এ সময় তার নিকট হতে ০২টি মোবাইল সেট, বিভিন্ন উগ্রপন্থি বই এবং ১টি বিস্ফোরক দ্রব্য তৈরী সহায়ক বই উদ্ধার করে জব্দ করা হয়।

গ্রেফতারকৃত ব্যক্তি নব্য জেএমবির একজন সক্রিয় সদস্য উল্লেখ করে এটিইউর পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস) মোহাম্মদ আসলাম খান এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, গ্রেফতারকৃত মোঃ আব্দুল্লাহ অজ্ঞাতনামা সাত-আট জনকে নিয়ে গাজীপুরে একটি গোপন বৈঠকে একত্রিত হওয়ার প্রস্তুতি নিচ্ছিল। বৈঠকে অংশগ্রহনকারী সকলে বাংলাদেশের নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন নব্য জেএমবির বিভিন্ন স্তরের সদস্য। এমন তথ্যের ভিত্তিতে বাসন থানার গ্রেট ওয়াল সিটি বাজার এলাকায় ০৪ অক্টোবর ভোরের দিকে অভিযান চালিয়ে আব্দুল্লাহকে গ্রেফতার করা হয়।

এটিইউর পুলিশ সুপার আরো জানান, গ্রেফতারকৃত ব্যক্তি পলাতক অন্যান্য সহযোগীরা মিলে নিজেদের মধ্যে প্রশিক্ষণ ও প্রযুক্তির মাধ্যমে তথ্য আদান প্রদান করে একে অপরকে সাহায্য, সহায়তা ও প্ররোচিত করাসহ বিভিন্নভাবে উগ্রবাদি কার্যক্রম চালিয়ে আসছিল। এছাড়াও গত ২৮ ফেব্রুয়ারি চট্টগ্রামে ট্রাফিক পুলিশ বক্সে বোমা হামলার ঘটনায় পরিকল্পনাকারী ও সহযোগী হিসেবে ধৃত আব্দুল্লাহ আল নোমান খানের সংশ্লিষ্টতার তথ্য পাওয়া গিয়েছে।

এ বিষয়ে গ্রেফতারকৃত মোঃ আব্দুল্লাহ আল নোমান খান এবং তার সহযোগীদের বিরুদ্ধে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের বাসন থানায় সন্ত্রাস বিরোধী আইনে মামলা রুজু হয়েছে।