ধীরে ধীরে আকাশ পথের অনুমতি মিলছে: দুবাই ও ইস্তানবুলে ফ্লাইট পরিচালনা শুরু

প্রকাশিত: ৭:০০ অপরাহ্ণ, জুন ২০, ২০২০

ঢাকা থেকে আরও দুইটি আন্তর্জাতিক গন্তব্যের ফ্লাইট পরিচালনার অনুমতি দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। আগামী ২১ জুন থেকে দুবাই ও পয়লা জুলাই থেকে ইস্তানবুলে ফ্লাইট পরিচালনা করা যাবে বলে নিশ্চিত করেছেন বেবিচকের চেয়ারম্যান। তবে এই রুটগুলোতে শুধু ট্রানজিট যাত্রী পরিবহন করা যাবে। যার ফলে সুবিধা পাবে না বাংলাদেশি কোনো এয়ারলাইন্স।

করোনা সংক্রমণের কারণে প্রায় ৩ মাস বন্ধ থাকার পর ১৬ জুন ঢাকা থেকে আন্তর্জাতিক ফ্লাইট চলাচলের অনুমতি দেয় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। প্রাথমিকভাবে ঢাকা ও লন্ডন রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও ঢাকা ও দোহা রুটে ট্রানজিট যাত্রী পরিবহনের অনুমতি পায় কাতার এয়ারলাইন্স।

পরবর্তীতে ঢাকা থেকে ফ্লাইট চালানোর অনুমতি চেয়ে আবেদন করে সংযুক্ত আরব আমিরাতের এমিরেটস এয়ারলাইন্স, ফ্লাই দুবাই ও এয়ার এ্যারাবিয়া এবং তুরস্কের টার্কিস এয়ারলাইন্স। আবেদন বিবেচনায় অনুমতি দেয়া হয় এমিরেটস ও টার্কিস এয়ারলাইন্সকে।

তবে নিষেধাজ্ঞার কারণে শুধু টানজিট যাত্রী ও সংশ্লিষ্ট রাষ্ট্রগুলোর নাগরিক ও স্থায়ী নিবাসীরাই ভ্রমণের অনুমতি পাবেন।

সারা বিশ্বে যাতায়াতের জন্য দুবাই ও ইস্তানবুল এয়ার হাব হিসেবে পরিচিত। আর বাংলাদেশি এয়ারলাইন্সগুলো যাত্রী পরিবহন করে পয়েন্ট-টু পয়েন্ট ভিত্তিতে। আর এ কারণেই এই রুটগুলোতে যাত্রী পরিবহন করতে পারছে না কোনো দেশি এয়ারলাইন্স।

বেবিচকের সিদ্ধান্তে এমিরেটস ও টার্কিস এয়ারলাইন্স ঢাকা থেকে সপ্তাহে ৩টি করে ফ্লাইট পরিচালনা করতে পারবে। আর এ সপ্তাহেই যাত্রী পরিবহণের অনুমতি পেতে পারে ফ্লাই দুবাই ও এয়ার এ্যারাবিয়া।