ধর্ষণের অভিযোগে ব্যবস্থাপককে বরখাস্ত করছে আলিবাবা

প্রকাশিত: ১২:০১ অপরাহ্ণ, আগস্ট ১০, ২০২১

চীনের প্রযুক্তি জায়ান্ট আলিবাবা ধর্ষণের অভিযোগে এক ব্যবস্থাপককে চাকরিচ্যুত করতে চলেছে। এ বিষয়ে প্রতিষ্ঠানটির কর্মীদের কাছে একটি চিঠি পাঠানো হয়েছে। চিঠিটি দেখতে পেয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

চিঠিতে প্রধান নির্বাহী কর্মকর্তা ডানিয়েল ঝাং বলেছেন, এ অভিযোগের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ব্যর্থ হয়ে অন্য দুইজন কর্মকর্তা পদত্যাগ করেছেন।

এক নারী কর্মী ওই ব্যবস্থাপকের বিরুদ্ধে অভিযোগ করে বলেছিলেন, তিনি মদ্যপ অবস্থায় অচেতন থাকার সুযোগে তাঁর এই পুরুষ বস (ব্যবস্থাপক) একটি হোটেলে তাঁকে ধর্ষণ করেন।

এই অভিযোগ ওঠার পর পুলিশের সঙ্গে তদন্তকাজে নেমেছে আলিবাবা। চীনের সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্ষণের এই অভিযোগ ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে।

ডানিয়েল ঝাং জানান, অভিযুক্ত ব্যবস্থাপক ধর্ষণের অভিযোগ স্বীকার করেছেন এবং বলেছেন যে, ওই নারী ‘মাতাল’ অবস্থায় থাকার সময় তার সঙ্গে অন্তরঙ্গ সম্পর্ক হয়েছিল।

কর্মীদের কাছে আলিবাবার পাঠানো চিঠিটিতে বলা হয়েছে, ‘অভিযুক্ত ওই ব্যবস্থাপককে বরখাস্ত করা হবে। তাকে আর নিয়োগ দেওয়া হবে না। তিনি ধর্ষণ বা অশ্লীল আচরণ করেছেন কিনা এবং তাতে আইন লঙ্ঘন হয়েছে কিনা তা নির্ধারণ করবে আইন প্রয়োগকারীরা।’

চিঠিতে আরও বলা হয়, নির্যাতিত ওই নারীর কল্যাণের দায়দায়িত্ব নেবে আলিবাবা।