দেশে ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ ২০৫৩ জন

প্রকাশিত: ৩:৪৫ অপরাহ্ণ, জুন ২৯, ২০২০

দেশে নভেল করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্তদের মধ্য থেকে গত ২৪ ঘণ্টায় আরও দুই হাজার ৫৩ জন সুস্থ হয়ে উঠেছে। এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হয়েছে মোট ৫৭ হাজার ৭৮০ জন। যা মোট আক্রান্ত শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪০ দশমিক ৭৫ ভাগ।

আজ সোমবার স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত নিয়মিত বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

বুলেটিনে অধ্যাপক নাসিমা বলেন- গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৪৫ জন কোভিড-১৯ রোগে মারা গেছে। এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মোট এক হাজার ৭৮৩ জনের মৃত্যু হয়েছে।

অধ্যাপক নাসিমা সুলতানা বলেন- গত ২৪ ঘণ্টায় নতুন করে চার হাজার ১৪ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট এক লাখ ৪১ হাজার ৮০১ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে।

তিনি জানান- গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে পুরুষ ৩৬ জন এবং নারী নয়জন। এছাড়া বয়সের বিশ্লেষণে দেখা গেছে, ২১ থেকে ৩০ বছরের মধ্যে দুজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে তিনজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে সাতজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১১ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৪ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ছয়জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন এবং ৯১ থেকে ১০০ বছরের মধ্যে একজন।

এদিকে, গত ২৪ ঘণ্টায় মৃত ৪৫ জনের মধ্যে হাসপাতালে ৩০ জন এবং বাড়িতে ১৪ জন মারা গেছেন। তিনি জানান, আক্রান্ত শনাক্তের বিবেচনায় মৃত্যুহার ১ দশমিক ২৬ শতাংশ।

ডা. নাসিমা বলেন- গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ঢাকা বিভাগের ২২ জন, চট্টগ্রাম বিভাগের ১০ জন, বরিশাল বিভাগের তিনজন, খুলনা বিভাগের পাঁচজন, ময়মনসিংহ বিভাগের একজন, রাজশাহী বিভাগের একজন এবং খুলনা বিভাগে পাঁচজন।

তিনি বলেন- গত ২৪ ঘণ্টায় ১৭ হাজার ৮৩৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্য থেকে চার হাজার ১৪ জনের শরীরে নভেল করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে, যা নমুনা পরীক্ষার ২২ দশমিক ৫০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ৪১৩টি নমুনা সংগ্রহ হয়েছে। এ পর্যন্ত দেশে মোট সাত লাখ ৪৮ হাজার ৩৪ জনের করোনাভাইরাসের পরীক্ষা করা হয়েছে।

ডা. নাসিমা বলেন- গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর গত ১৪ এপ্রিল ৩৮তম দিনে কোভিড-১৯ রোগীর সংখ্যা এক হাজারে পৌঁছায়।