দেশে বৈরী আবহাওয়া: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

প্রকাশিত: ১২:২১ অপরাহ্ণ, জুন ২০, ২০২০

উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হচ্ছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরের ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। আজ শনিবার আবহাওয়া অধিদপ্তর বিশেষ বুলেটিনের মাধ্যমে এ তথ্য জানিয়েছে।

বুলেটিনে আরও বলা হয়েছে, উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

এছাড়া বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের বেশিরভাগ জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রবৃষ্টি হতে পারে। সেইসঙ্গে মাঝারি ধরণের ভারি থেকে অতিভারি বর্ষণ হতে পারে। এছাড়া সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ৭২ ঘণ্টার বৃষ্টিপাতের প্রবণতা সামান্য হ্রাস পেতে পারে।

উপকূলীয় অঞ্চলে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে, এমন সম্ভাবনা থাকায় সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। এ ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে দেশের ১২টি অঞ্চলের ওপর দিয়ে। সেসব অঞ্চলের নদীবন্দরকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।