দেশে করোনায় মৃত্যু প্রায় ২ হাজার

প্রকাশিত: ৪:৫৯ অপরাহ্ণ, জুলাই ৪, ২০২০

করোনা সতর্কতায় মাস্কের ব্যবহার বাড়ানোর তাগিদ বিশেষজ্ঞদের

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে এক হাজার ৯৯৭ জনের। নতুন করে শনাক্ত হয়েছেন তিন হাজার ২৮৮ জন। এ পর্যন্ত মোট শনাক্ত হয়েছেন এক লাখ ৫৯ হাজার ৬৭৯ জন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন দুই হাজার ৬৭৩ জন। এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৭০ হাজার ৭২১ জন।

শনিবার দুপুর আড়াইটার দিকে করোনা ভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান- সারাদেশে ৭১টি ল্যাব আছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় ৬৪টি ল্যাবের নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ৮৭১টি। আগের নমুনাসহ মোট পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ৭২৭টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে আট লাখ ৩২ হাজার ৭৪টি।

নাসিমা সুলতানা জানান- ২৪ ঘণ্টায় মৃত্যু ২৯ জনের মধ্যে ২১ জন পুরুষ ও নারী আট জন। এদের মধ্যে রয়েছেন ঢাকা বিভাগে নয় জন, চট্টগ্রাম বিভাগে চার জন, রাজশাহী বিভাগে সাত জন, খুলনা ও সিলেট বিভাগে তিন জন করে ছয় জন, বরিশাল বিভাগে দুই জন, ময়মনসিংহ বিভাগে এক জন। এদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ২৫ জন, বাসায় মারা গেছেন এক জন। হাসপাতালে মৃত অবস্থায় এসেছেন তিন জন।

মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়- ৮১ থেকে ৯০ বছরের মধ্যে দুই জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে এক জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে নয় জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে চার জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে এক জন ও ১১ থেকে ২০ বছরের মধ্যে এক জন রয়েছেন।

ডা. নাসিমা জানান- গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৭৪৪ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ২৪২ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন ৩০ হাজার ১২৩ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৬ হাজার ৪৪৯ জন।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনায় সংক্রমিত ব্যক্তি শনাক্ত হয়। আর ১৮ মার্চ প্রথম মৃত্যু ঘটে।