দেশে একদিনে ৩৯ জনের মৃত্যু, শনাক্ত ৩,৯৪৬

প্রকাশিত: ২:৫৫ অপরাহ্ণ, জুন ২৫, ২০২০

দেশে গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে ৩৯ জনের মৃত্যু হয়েছে। আর, নতুন করে শনাক্ত হয়েছেন আরও ৩ হাজার ৯৪৬ জন করোনা রোগী।

এ নিয়ে দেশে এই প্রাণঘাতী ভাইরাসে মৃত্যু হলো ১,৬২১ জনের। আর, করোনায় মোট শনাক্ত হলেন ১ লক্ষ ২৬ হাজার ৬০৬ জন ব্যক্তি।

দেশে করোনা শনাক্ত হওয়ার ১১০তম দিনে আজ বৃহস্পতিবার (২৫ জুন), রাজধানীর মহাখালীস্থ স্বাস্থ্য অধিদপ্তর থেকে দেশে করোনা পরিস্থিতি নিয়ে নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ সকল তথ্য জানান অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

এসময় তিনি জানান, গত ২৪ ঘণ্টায় সারাদেশে নমুনা সংগ্রহ করা হয়েছে ১৭,৫৮৬টি। এরমধ্যে মোট ৬৬টি ল্যাবে পরীক্ষা করা হয়েছে ১৭,৯৯৯টি নমুনা। এরমধ্যে ৩,৯৪৬ জন করোনায় শনাক্ত হয়েছেন। যেখানে পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২১.৯২ শতাংশ। আর, গত ২৪
ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ১,৮২৯ জন ব্যক্তি। এ নিয়ে এই রোগ থেকে মোট সুস্থ হলেন ৫১ হাজার ৪৯৪ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪০.৬৭ শতাংশ।

ডা. নাসিমা সুলতানা আরও জানান, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৯ জনের মধ্যে ৩২ জন পুরুষ ও ৭ জন নারী। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.২৮ শতাংশ।

গত বছরের ডিসেম্বরে চীনে করোনাভাইরাসের সংক্রমণ নিশ্চিত হওয়া গেলেও বাংলাদেশে ভাইরাসটি শনাক্ত হয় গত ৮ই মার্চ। ওইদিন তিনজন করোনা রোগী শনাক্ত হওয়ার কথা জানিয়েছিলো স্বাস্থ্য অধিদপ্তর। এরপর থেকে এপ্রিলের প্রথম সপ্তাহ পর্যন্ত শনাক্তকৃত রোগীর সংখ্যা অনেকটাই সমান্তরাল ছিলো। কিন্তু এরপর থেকে বেড়েই চলেছে রোগীর সংখ্যা। ইতোমধ্যেই দুই মাসের বেশি সময় ধরে চলা সাধারণ ছুটি তুলে নিয়েছে সরকার। সারাদেশে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে গণপরিবহণ চলাচল। তবে, কিছু জায়গায় ‘রেড জোন’ চিহ্নিত করে চলছে এলাকাভিত্তিক লকডাউন।