দেশের আকাশে ঘূর্ণিঝড় নিসর্গের প্রভাব

প্রকাশিত: ২:২২ পূর্বাহ্ণ, জুন ৪, ২০২০

সারাদেশে ঘূর্ণিঝড় নিসর্গের প্রভাবে বৃষ্টি হবে আজ

মাত্র দুই সপ্তাহের ব্যবধানে আরেকটি ঘূর্ণিঝড় আঘাত আনলো ভারত উপকূলে। ২০ মে ঘূর্ণিঝড় আম্ফানের ক্ষত কাটিয়ে না উঠতেই আজ বুধবার আরেক ঘূর্ণিঝড় নিসর্গ আঘাত আনল ভারতের মুম্বাইয়ে। তবে যতটা তাণ্ডব চালানোর আশঙ্কা করা হচ্ছিলো ততটা তাণ্ডব চালায়নি নিসর্গ।

আম্ফানের গতি যেখানে ছিল ১৩৩ কিলোমিটার, নিসর্গের ছিলো মাত্র ৩৭ কিলোমিটার। তবে বাংলাদেশের জন্য আশার খবর হলো, ভারত উপকূলে আঘাত এনেই শক্তি ক্ষয় করে ফেলেছে নিসর্গ। তাই নিসর্গ বাংলাদেশে আসার সম্ভাবনা নেই। তবে নিসর্গের প্রভাবে আজ বৃহস্পতিবার সারাদেশের প্রায় সব জেলাতেই হালকা থেকে ভারী বর্ষণ হবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন গণমাধ্যমকে বলেন, বুধবার সারা দেশে বৃষ্টি হয়েছে মূলত পশ্চিমা লঘুচাপের প্রভাবে। তবে বৃহস্পতিবার দেশের প্রায় সব জেলাতেই বৃষ্টি হবে। হালকা থেকে ভারী বর্ষণ হবে। এটি পশ্চিমা লঘুচাপের পাশাপাশি ঘূর্ণিঝড় নিসর্গের প্রভাবে। তিনি আরও বলেন, বর্ষা মৌসুম এখনো শুরু হয়নি। ১০ জুন থেকে বর্ষা মৌসুম শুরু হবে।

আবহাওয়া অফিসের তথ্য বলছে, বুধবার কম বেশি সব জেলাতেই বৃষ্টি হয়েছে। ঢাকায় ১২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে খেপুপাড়ায় ৭১ মিলিমিটার। আবহাওয়া অফিস বলছে, আজ বৃহস্পতিবার দেশের প্রায় সব বিভাগেই বৃষ্টি হবে। দিনের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমবে। গতকাল দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৬.৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন নিকলিতে ১৯ ডিগ্রি সেলসিয়াস।

সূত্র কৃতজ্ঞতা- কালের কণ্ঠ